জাতীয়

বঙ্গবন্ধুর খুনি পলাতক নূর চৌধুরীর দেখা মিললো কানাডায়

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

রবিবার, ১৯ নভেম্বর, ২০২৩
বঙ্গবন্ধুর খুনি পলাতক নূর চৌধুরীর দেখা মিললো কানাডায়
বঙ্গবন্ধুর পলাতক খুনি নূর চৌধুরীর দেখা মিলেছে কানাডার টরন্টোতে। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন সিবিসির এক অনুসন্ধানী প্রতিবেদনে ক্যামেরাবন্দি হন তিনি। তবে ক্যামেরা দেখে পালিয়ে যান নূর চৌধুরী।

জাতির পিতার আত্মস্বীকৃত এই খুনি কানাডার মৃত্যুদণ্ডবিরোধী অবস্থানের সুযোগে দেশটিতে থাকছেন। দীর্ঘদিন ধরে প্রশ্ন, বঙ্গবন্ধুকে নিজ হাতে গুলি করা নূর চৌধুরী কোথায়? অবশেষে তার অবস্থান নিশ্চিত হওয়া গেছে সিবিসির অনুসন্ধানী প্রতিবেদনে। 

সিবিসির ‘দ্য ফিফথ স্টেট’ এ ‘দ্য অ্যাসাসিন নেক্সট ডোর’ শিরোনামের ৪২ মিনিটের প্রতিবেদনটি শনিবার (১৮ নভেম্বর) সকালে প্রচারিত হয়। তাতে উঠে এসেছে নূর চৌধুরীর কানাডায় পালিয়ে যাওয়া, ২৭ বছর সেখানে থাকা ও বঙ্গবন্ধু হত্যায় সাজা কার্যকরে তাকে বাংলাদেশ সরকারের ফেরত চাওয়ার প্রসঙ্গ।

প্রতিবেদনটিতে নূর চৌধুরীকে কানাডার টরন্টোর নিজ ফ্লাটের ব্যালকনিতে  দেখা গেছে। পরে গাড়ির ড্রাইভিং সিটে বসে থাকা অবস্থায় তাকে ধরতে পারেন প্রতিবেদক। এ সময় প্রশ্ন করা হলে কোনো মন্তব্য না করেই চলে যান নূর চৌধুরী।  

বঙ্গবন্ধুকে হত্যার পর নূর চৌধুরী নানা দেশে দূতাবাসে কাজ করেন। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এলে প্রথমে যুক্তরাষ্ট্রে পালিয়ে যান। পরে আত্মগোপন করেন কানাডায়। ১৯৯৯ সালে শরণার্থী হিসেবে থেকে যাওয়ার আবেদন করলেও তা নাকচ করে কানাডা সরকার। পরে হেরে যান আপিলেও। 

২০০৯ সালে কানাডা থেকে নূরকে বের করে দেয়ার নির্দেশ দেন কানাডিয়ান সর্বোচ্চ আদালত। তবে দেশে ফিরলে মৃত্যুদণ্ড হবে জানিয়ে নিরাপত্তা ঝুঁকি মূল্যায়নের একটি আবেদন করেন তিনি। আর সে আবেদনেই কানাডার মৃত্যুদণ্ডবিরোধী অবস্থানের সুযোগ নিয়েছেন বঙ্গবন্ধুর এই খুনি।