লাইফস্টাইল

যে কারণে বয়েসে ছোট পুরুষের প্রেমে পড়েন নারীরা

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

রবিবার, ২৩ জুলাই, ২০২৩
যে কারণে বয়েসে ছোট পুরুষের প্রেমে পড়েন নারীরা
লোকমুখে শোনা যায়, প্রেম মানে না জাত-পাত কিংবা ধর্ম। এমনকি প্রেমে বাধা হতে পারে না বয়সও। এজন্যই অনেক নারীই তার নিজের বয়সের চেয়ে কম বয়সী পুরুষের প্রেমে পড়েন।
কেন অনেক নারীরাই বয়সে ছোট পুরুষদের প্রেমে পড়েন, সেই কারণের খোঁজ করেছেন অনেকেই। এর পেছনে রয়েছে মনোবৈজ্ঞানিক ব্যাখ্যা।
জার্নাল অব সেক্স রিসার্চ চ্যালেঞ্জে প্রকাশিত গবেষণাপত্রে এই সম্বন্ধিত তথ্যের উল্লেখ পাওয়া যায়। ৩০-৬০ বছর বয়সী ৫৫ জন নারীর ওপরে এই গবেষণা চালানো হয়েছিল। তারা প্রত্যেকেই অন্তত ৫ বছরের ছোট পুরুষের সঙ্গে প্রেমের সম্পর্কে ছিলেন।
সেই গবেষণায় বিভিন্ন কারণের উল্লেখ পাওয়া যায়। যেমন, অনেক নারীই সমাজের বেঁধে দেওয়া পুরনো নিয়মের বাইরে বের হতে চান। এই কারণেই তারা বয়সে বড় পুরুষ সঙ্গী চান না। মূলত স্রোতের বিপরীতে হাঁটতে চান তারা।
এছাড়াও সেসব নারী নিজেদের যৌনজীবন নিয়ে ওয়াকিবহাল। তারা মনে করেন যে, অল্পবয়সী পুরুষের সঙ্গে যৌনসম্পর্ক হয়তো অনেক বেশি রোমাঞ্চকর।
জানা যায় যে, নারীরা বয়সে ছোট পুরুষদের সঙ্গে সম্পর্কে জড়ালে তাদের আত্মবিশ্বাস বাড়তে শুরু করে। এমনকী তাদের অনেকেই একথা বিশ্বাসও করেন যে, বয়স বাড়লেও তাদের মধ্যে কোনও 'জাদু' রয়েছে, যা সবাইকে তাদের দিকে আকর্ষিত করে। তরুণদের সঙ্গে সময় কাটালে নিজের বয়সও যেন কিছুটা কমে যায় বলে মনে করেন অনেক নারীই।
অনেক নারীই সমবয়সী পুরুষদের পছন্দ করেন না। সমবয়সী বা বয়সে বড় পুরুষদের সঙ্গে নিজের জীবন কল্পনাও করতে পারেন না। মানসিকতার কোনও মিল পান না বলেই এরা বয়সে ছোট পুরুষদের সঙ্গে প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়েন।
নারীদের প্রেমের সম্পর্কে প্রেমিকের থেকে যে সিরিয়াস মনোভাবের আশা করেন, তা তরুণদের মধ্যে দেখতে পান।
তবে এই সম্পর্কে ইগোয় আঘাত লাগার একটা সম্ভাবনা তৈরি হয়। আর এমন হলে অধিকাংশ ক্ষেত্রেই সম্পর্ক ভেঙে যাওয়ার আশঙ্কা থাকে। তাই বয়সে ছোট কাউকে ভালোবাসার যেমন কিছু সুফল রয়েছে, তেমনই খারাপ দিকটাও উপেক্ষা করা সম্ভব নয়।
পছন্দের মানুষের সঙ্গে সম্পর্ক গড়ে তোলার সময়ে তার চারিত্রিক বৈশিষ্ট্যের দিকে অবশ্য়ই নজর রাখা প্রয়োজন। তিনি আপনাকে সম্মান করেন কিনা, সেটাও খেয়াল রাখা জরুরি। তার সঙ্গে জীবনের সুতা বাঁধার আগে বিভিন্ন বিষয়ই খেয়াল রাখতে হবে আপনাকে। তবে সঙ্গীর বয়স যেন আপনাদের ভালোবাসায় বাধা হয়ে না দাঁড়ায়!
বয়স একটা সংখ্যা মাত্র, এই কথা ভুলে যাবেন না। সমাজের বাঁধা নিয়ম থেকে বের হয়ে এসে নিজের জীবন উপভোগ করুন।