আন্তর্জাতিক

এশিয়ান বাজারে জাপানি স্টকের দাম বেড়েছে

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

বুধবার, ২৭ মার্চ, ২০২৪
এশিয়ান বাজারে জাপানি স্টকের দাম বেড়েছে
প্রারম্ভিক ট্রেডিং সেশনে, বুধবার, ২৭ মার্চ, ২০২৪, জাপানের স্টক মার্কেট উল্লেখযোগ্য লাভের সাক্ষী হয়ে একমাত্র প্রধান এশিয়ান বাজার হিসাবে আবির্ভূত হয়েছে। তবে এর সাথে মার্কিন ডলারের বিপরীতে দেশের মুদ্রার আরও দুর্বলতা দেখা গেছে।
জাপানের বেঞ্চমার্ক টপিক্স সূচক ০.৮ শতাংশ বেড়েছে, যা ট্রেডিং দিনের একটি ইতিবাচক শুরুর ইঙ্গিত দেয়, যখন ইয়েন ডলারের বিপরীতে ০.১৯ শতাংশ হ্রাস পেয়েছে, যা ¥151.8185-এ পৌঁছেছে। শক্তিশালী ইয়েনের জন্য অগ্রাধিকারের পরামর্শ দেওয়ার কর্মকর্তাদের সাম্প্রতিক বিবৃতি সত্ত্বেও মুদ্রা মূল্যায়নে এই পরিবর্তন ঘটেছে।
এদিকে, জাপানের ঊর্ধ্বমুখী গতিপথের বিপরীতে, অন্যান্য এশিয়ান বাজার একটি মিশ্র পারফরম্যান্স অনুভব করেছে। হংকং এর হ্যাং সেং সূচক ০.২ শতাংশ পিছিয়েছে, সামান্য মন্দা প্রতিফলিত হয়েছে সেখানে। যেখানে চীনের মূল ভূখণ্ডের CSI 300 0.4 শতাংশের ক্ষতি রেকর্ড করেছে। 
জানুয়ারী-ফেব্রুয়ারিতে বছরে শিল্প মুনাফায় ১০ শতাংশের বেশি উল্লেখযোগ্য বৃদ্ধির ইঙ্গিত করে সরকারী তথ্য সত্ত্বেও এই হ্রাস ঘটেছে।
বৈশ্বিক অর্থনৈতিক অনিশ্চয়তার মধ্যে জাপানের স্টক মার্কেট স্থিতিস্থাপকতা এবং শক্তি প্রদর্শন করছে বলে এটিকে ইতিবাচক হিসেবে দেখা হচ্ছে। এশিয়ান বাজার জুড়ে বৈপরীত্য আন্দোলন এই অঞ্চলের বিভিন্ন অর্থনৈতিক ল্যান্ডস্কেপকে প্রভাবিত করেছে। বিনিয়োগকারীরা গতিশীল বাজারের অবস্থার মধ্য দিয়ে নেভিগেট করার সাথে সাথে এই ওঠানামালো নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন।