আন্তর্জাতিক

পাকিস্তানে ভারত-বিরোধী জঙ্গি নেতাদের হত্যার অভিযোগ অস্বীকার করেছে ভারত

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

শুক্রবার, ৫ এপ্রিল, ২০২৪
পাকিস্তানে ভারত-বিরোধী জঙ্গি নেতাদের হত্যার অভিযোগ অস্বীকার করেছে ভারত
ভারত দৃঢ়ভাবে দ্য গার্ডিয়ানের একটি প্রতিবেদনের করা দাবি প্রত্যাখ্যান করেছে। যে প্রতিবেদন প্রস্তাব করে যে ভারত নিঃশব্দে পাকিস্তানে ভারত বিরোধী জঙ্গি সংগঠনের নেতাদের মেরে চলেছে। বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর শুক্রবার, ০৫ এপ্রিল, ২০২৪, একটি বিবৃতিতে এই অভিযোগকে "সম্পূর্ণ মিথ্যা এবং দূষিত" হিসাবে চিহ্নিত করেছেন। প্রতিবেদনের দাবির বিরুদ্ধে তিনি যুক্তি তুলে ধরেন।
প্রতিবেদনে বিগত পাঁচ বছরে পাকিস্তানে অর্ধ ডজনেরও বেশি ভারত-বিরোধী জঙ্গি নেতার মৃত্যুর বিস্তারিত বিবরণ দেওয়া হয়েছে, যার মধ্যে কয়েকটিকে "রহস্যজনক পরিস্থিতিতে" দায়ী করা হয়েছে। নিহতদের মধ্যে লস্কর-ই-তৈয়বা নেতা আকরাম খান, পাঠানকোট হামলার মাস্টারমাইন্ড শহীদ লতিফ এবং হিজবুল মুজাহিদিনের কমান্ডার বশির পীরের মতো ব্যক্তিত্ব রয়েছে।
ভারতের রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং (RAW) কে মৃত্যুর জন্য দায়ী করে, প্রতিবেদনে ২০১৯ সালে পুলওয়ামা হামলার পর থেকে গোপন অভিযানের একটি প্যাটার্নের পরামর্শ দেওয়া হয়েছে, যা ইসরায়েলি গুপ্তচর সংস্থা মোসাদ দ্বারা পরিচালিত হয়েছিল। যাইহোক, ভারতের পররাষ্ট্র মন্ত্রক এই দাবিগুলিকে খারিজ করে দিয়ে বলেছে যে বিদেশী মাটিতে প্রাণঘাতী অপারেশন পরিচালনা করা ভারতের নীতি নয়।
প্রতিবেদনের দাবি ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বৃদ্ধির মধ্যে এসেছে, উভয় দেশ একে অপরকে সীমান্তের ওপারে জঙ্গি তৎপরতা সমর্থন করার জন্য অভিযুক্ত করছে।