আন্তর্জাতিক

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ গাজার জন্য যুদ্ধবিরতি প্রস্তাব পাস করেছে

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

মঙ্গলবার, ২৬ মার্চ, ২০২৪
জাতিসংঘের নিরাপত্তা পরিষদ গাজার জন্য যুদ্ধবিরতি প্রস্তাব পাস করেছে
ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে দ্বন্দ্ব ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে, ফিলিস্তিনের গাজা ভূখণ্ড ইসরায়েলি বাহিনীর নিরলস আক্রমণের শিকার হচ্ছে। প্রতিবেদন ইঙ্গিত করে যে চলমান আগ্রাসনে ৩২ হাজারেরও বেশি ফিলিস্তিনি দুঃখজনকভাবে প্রাণ হারিয়েছে, যা প্রায় ছয় মাস ধরে অব্যাহত রয়েছে, যা ইসরায়েলের কর্মের বিরুদ্ধে বিশ্বব্যাপী ক্ষোভের জন্ম দিয়েছে।
এই সংকটের মধ্যেই, সোমবার (রাত) জাতিসংঘ নিরাপত্তা পরিষদ গাজা উপত্যকায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে একটি প্রস্তাব পাস করে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। এই অঞ্চলে ক্রমবর্ধমান মানবিক সঙ্কট মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের ক্রমবর্ধমান চাপের পরে এই রেজোলিউশনটি পেশ করা হয়েছিল।
মঙ্গলবার, ২৬ মার্চ ২০২৪, কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো জাতিসংঘের নিরাপত্তা পরিষদ কর্তৃক অনুমোদিত যুদ্ধবিরতি প্রস্তাব মেনে চলতে ব্যর্থ হলে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি জোরালো আহ্বান জানিয়েছেন। জাতিসংঘে যুদ্ধবিরতি প্রস্তাব সর্বসম্মতভাবে গৃহীত হওয়ার পর প্রেসিডেন্ট পেট্রো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ একটি পোস্টের মাধ্যমে এই ঘোষণা দিয়েছেন।
প্রেসিডেন্ট পেট্রোর বিবৃতিতে যুদ্ধবিরতি চুক্তির যেকোনো লঙ্ঘনের জন্য ইসরায়েলকে দায়বদ্ধ রাখার গুরুত্বের ওপর জোর দেওয়া হয়েছে, যেকোনো লঙ্ঘনের প্রতিক্রিয়ায় দ্রুত কূটনৈতিক পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হয়েছে।
প্রস্তাবটি, যা ১৪ টি দেশ দ্বারা সমর্থিত হয়েছিল এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে ভোটদান থেকে বিরত থাকতে দেখেছিল, ইসলামের পবিত্র রমজান মাসে শত্রুতা অবিলম্বে বন্ধ করার দাবি জানায়। উপরন্তু, এটি বন্দীদের নিঃশর্ত মুক্তির আহ্বান জানায় এবং গাজায় জরুরি চিকিৎসা ও মানবিক প্রয়োজন মেটাতে মানবিক সহায়তার অ্যাক্সেস নিশ্চিত করে।
প্রস্তাবটি পাস হওয়া সঙ্কট মোকাবেলায় একটি উল্লেখযোগ্য অগ্রগতি চিহ্নিত করে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু রেজুলেশনে ভেটো না দেওয়ার মার্কিন যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তকে নিন্দা করেছেন, এটিকে তার আগের অবস্থান থেকে প্রস্থান হিসাবে চিহ্নিত করেছেন।
রেজুলেশন পাসের প্রতিক্রিয়ায়, ইসরাইল ওয়াশিংটনে একটি ইসরায়েলি প্রতিনিধি দলের আসন্ন সফর এবং মার্কিন কর্মকর্তাদের সাথে নির্ধারিত বৈঠক বাতিল করার ঘোষণা দিয়েছে। ইসরায়েল যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বন্দীদের মুক্তি নিশ্চিত করার প্রচেষ্টাকে ক্ষুণ্ন করার জন্য অভিযুক্ত করেছে এবং সংঘাতের বিষয়ে মার্কিন নীতিতে পরিবর্তন হিসাবে যা বিবেচনা করে তার সমালোচনা করেছে।
কলম্বিয়ার রাষ্ট্রপতি গুস্তাভো পেট্রো গাজায় ইসরায়েলের কর্মকাণ্ডের একটি সোচ্চার সমালোচক ছিলেন, ক্রমাগতভাবে তিনি যাকে বর্বর আগ্রাসন বলে মনে করেন তার নিন্দা করেছেন এবং ফিলিস্তিনি জনগণের জন্য ন্যায়বিচারের পক্ষে ছিলেন। গাজা আক্রমণের প্রতিবাদে ইসরায়েল থেকে অস্ত্র ক্রয় স্থগিত করার জন্য তার সরকারের সিদ্ধান্তে ইসরায়েলের পদক্ষেপের বিরুদ্ধে প্রেসিডেন্ট পেট্রোর কঠোর অবস্থান প্রতিফলিত হয়েছে।
আন্তর্জাতিক সম্প্রদায় যখন গাজায় ক্রমবর্ধমান সঙ্কটের সাথে ঝাঁপিয়ে পড়েছে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজুলেশন পাস হওয়া একটি অত্যন্ত প্রয়োজনীয় যুদ্ধবিরতি এবং এই অঞ্চলে শান্তির দিকে একটি পথের জন্য আশার আলো দেখায়। যাইহোক, পরিস্থিতি অনিশ্চিত রয়ে গেছে, অবিরাম সতর্কতা এবং কূটনৈতিক প্রচেষ্টার মাধ্যমে সংঘাতের মূল কারণ মোকাবেলা করতে এবং গাজায় বেসামরিক মানুষের জীবন সুরক্ষা নিশ্চিত করতে হবে৷