আন্তর্জাতিক

নতুন বাড়ির নির্মাণে ৯০ হাজার অতিরিক্ত শ্রমিক খুঁজছে অস্ট্রেলিয়া

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

রবিবার, ২৪ মার্চ, ২০২৪
নতুন বাড়ির নির্মাণে ৯০ হাজার অতিরিক্ত শ্রমিক খুঁজছে অস্ট্রেলিয়া
অস্ট্রেলিয়ার নির্মাণ শিল্প ফেডারেল সরকারের পাঁচ বছরের মধ্যে ১.২ মিলিয়ন নতুন বাড়ি নির্মাণের পরিকল্পনায় একটি উল্লেখযোগ্য বাধার মুখে পড়েছে। শ্রমিকের সংকট প্রথম থেকেই প্রকল্পটি স্থগিত করার হুমকি দিচ্ছিল। রবিবার, ২৪ মার্চ, ২০২৪, দেশটি এ তথ্য প্রকাশ করে।
সরকার, রাজ্য এবং অঞ্চলের পাশাপাশি, ২০২৯ সালের মধ্যে ১.২ মিলিয়ন "স্ট্যান্ডার্ড" বাড়ি সরবরাহ করার লক্ষ্য নিয়ে ন্যাশনাল হাউজিং অ্যাকর্ডে সম্মত হয়েছে৷ তবে, বিল্ডস্কিল অস্ট্রেলিয়া, একটি সরকার-নিযুক্ত গ্রুপ, যাকে নির্মাণে কর্মীদের সমাধানের দায়িত্ব দেওয়া হয়েছে। তারা সতর্ক করেছে যে এ লক্ষ্য অর্জন করার জন্য অতিরিক্ত ৯০ হাজার কর্মী প্রয়োজন। স্বল্প সময়ের মধ্যে কার্যত যা অসম্ভব।
বিল্ডস্কিল অস্ট্রেলিয়া এর মতে, প্রকল্পের গতি বজায় রাখার জন্য প্রতি ত্রৈমাসিকে ৬০,০০০ বাড়ি নির্মাণ করা প্রয়োজন। এটি বর্তমান ক্ষমতার চেয়ে উল্লেখযোগ্যভাবে বড় একটি কর্মশক্তিতে রূপান্তর করে। বিল্ডস্কিলসের গবেষণা ও পরিকল্পনার নির্বাহী পরিচালক রবার্ট সোবাইরা সীমিত সময়ের মধ্যে এত বিপুল সংখ্যক কর্মীকে আকৃষ্ট করার অবাস্তব বিষয়কে স্বীকার করেছেন।
মাস্টার বিল্ডার্স অস্ট্রেলিয়া, একটি শিল্প প্রতিনিধি, এই উদ্বেগ প্রতিধ্বনিত. ডেনিটা ওয়ান, প্রধান নির্বাহী, অভিবাসন এবং দক্ষতা স্বীকৃতি সিস্টেমে একটি "আমূল পরিবর্তনের" প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন। তিনি দক্ষ অভিবাসীদের আকৃষ্ট করার প্রয়োজনীয়তা তুলে ধরেন এবং বিদেশী যোগ্যতার স্বীকৃতির জন্য প্রক্রিয়াটিকে সহজতর করেন। আদর্শভাবে, প্রক্রিয়াটি ত্বরান্বিত করার জন্য অভিবাসন তালিকায় দক্ষতাকে অগ্রাধিকার দেওয়া হবে।
জনাব ওয়ান সেখানে থামেন না। তিনি নির্মাণ খাতে আরও বেশি নারীকে আকৃষ্ট করার প্রয়োজনীয়তা চিহ্নিত করেন এবং এটিকে স্কুল ছুটির জন্য একটি কার্যকর কর্মজীবনের বিকল্প হিসেবে প্রচার করেন। মাত্র ৪% শিক্ষানবিশ মহিলা হওয়ায়, তিনি আরও বৈচিত্র্যময় কর্মশক্তিকে আকৃষ্ট করার অপার সম্ভাবনা দেখেন যা বেতনের লিঙ্গ ব্যবধান বন্ধ করতে উল্লেখযোগ্যভাবে অবদান রাখতে পারে।
চ্যালেঞ্জ সত্ত্বেও, Wawn এবং Sobyra উভয়ই ২০২৯ লক্ষ্য অর্জনের বিষয়ে আশাবাদী। তারা বর্ধিত আবাসন সরবরাহের জন্য গুরুত্বপূর্ণ প্রয়োজনীয়তা স্বীকার করে এবং বিশ্বাস করে যে এটি বাধা অতিক্রম করার জন্য একটি চালিকা শক্তি। ওয়ান সরবরাহে সরকারের মনোযোগের প্রশংসা করেন এবং শিল্পে আরও বেশি লোককে আকৃষ্ট করার জন্য সুনির্দিষ্ট কৌশলের প্রয়োজনীয়তার উপর জোর দেন।
জুলি কলিন্স, আবাসন মন্ত্রী, লক্ষ্যের উচ্চাভিলাষী প্রকৃতিকে স্বীকার করেছেন কিন্তু আশ্বাস দিয়েছেন যে অগ্রগতি হচ্ছে। চ্যালেঞ্জ মোকাবেলা করতে এবং জাতীয় আবাসন চুক্তির সফল বাস্তবায়ন নিশ্চিত করতে সরকার দক্ষতা মন্ত্রক সহ বিভিন্ন বিভাগে সক্রিয়ভাবে কাজ করছে।
পাঁচ বছরে ১.২মিলিয়ন নতুন বাড়ি নির্মাণ অস্ট্রেলিয়ার আবাসন চাহিদা পূরণের একটি উল্লেখযোগ্য সুযোগ উপস্থাপন করে। যাইহোক, একটি বৃহত্তর, আরও বৈচিত্র্যময় কর্মী বাহিনীকে আকৃষ্ট করার উপর আরও বাস্তবসম্মত দৃষ্টিভঙ্গি এবং ফোকাস করার জন্য শিল্পের আহ্বান এই উচ্চাভিলাষী লক্ষ্য অর্জনে সফল কর্মশক্তি বিকাশের গুরুত্বপূর্ণ ভূমিকার উপর জোর দেয়।