আন্তর্জাতিক

পুতিনের বাসভবন লক্ষ্য করে ড্রোন হামলা

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

বৃহস্পতিবার, ৪ মে, ২০২৩
পুতিনের বাসভবন লক্ষ্য করে ড্রোন হামলা
অপ্রত্যাশিতভাবেই হামলার শিকার হলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মস্কোর আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ভেদ করে তার সরকারি বাসভবনে এমন হামলা চালিয়েছে ইউক্রেন। তবে হামলা চলাকালে ক্রেমলিনে ছিলেন না পুতিন। 

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা যায়, ক্রেমলিনের ঐতিহ্যবাহী গম্বুজ থেকে কালো ধোঁয়া সরাসরি উপরের দিকে উঠে যাচ্ছে। এই হামলাকে প্রেসিডেন্ট পুতিনকে হত্যার একটি চেষ্টা হিসেবেই বর্ণনা করেছে রাশিয়ান সরকার। 

ক্রেমলিনের পক্ষ থেকে জানানো হয়েছে, কিয়েভ সরকার রুশ ফেডারেশনের প্রেসিডেন্টের বাসভবনে চালকবিহীন বস্তু দিয়ে আক্রমণ চালানোর চেষ্টা করেছে।"

দাপ্তরিক বিবৃতিতে ক্রেমলিন আরও জানায়, যে দুই ড্রোনের সাহায্যে এই হামলা চালানোর চেষ্টা করা হয়, সেগুলোকে রুশ প্রতিরক্ষা বাহিনী আকাশেই ধ্বংস করে দিয়েছে। তারা এই হামলাকে একটি পরিকল্পিত সন্ত্রাসী আক্রমণ হিসেবে আখ্যা দিয়েছে। 

এদিকে রুশ প্রেসিডেন্টের মুখপাত্রের পক্ষ থেকে জানানো হয়, হামলার সময় প্রেসিডেন্ট পুতিন ক্রেমলিনে ছিলেন না। এবং বর্তমানে তিনি নিরাপদেই রয়েছেন। 

তারা বলছে, ড্রোনের ধ্বংসাবশেষ ক্রেমলিন এলাকায় পড়েছে এবং তাতে কেউ আহত হয়নি আর ভবনেরও কোনো ক্ষতি হয়নি।

আন্তর্জাতিক বার্তা সংস্থা RIA জানিয়েছে, রাশিয়া মনে করে, তাদের এই ধরণের হামলার জবাব দেওয়ার অধিকার রয়েছে এবং উপযুক্ত সময়ে সেটা দেওয়া হবে।

সংস্থাটি জানায়, রাশিয়ার ধারণা, আগামী ৯ মে বিজয় দিবসের কুচকাওয়াজ কেন্দ্র করে প্রেসিডেন্টকে হত্যার চেষ্টা হিসেবে এমন হামলা সাজিয়েছে ইউক্রেন। বিজয় দিবসের এই কুচকাওয়াজে বহু বিদেশী অতিথির যোগ দেওয়ার কথা রয়েছে।

রুশ এই বার্তা সংস্থা বলছে, কুচকাওয়াজ অনুষ্ঠানের কোনো পরিবর্তন হবে না। আগের পরিকল্পনা অনুসারেই তা অনুষ্ঠিত হবে।