আন্তর্জাতিক

ইউক্রেনের সাথে শান্তি আলোচনার ইঙ্গিত দিলো রাশিয়া

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

শনিবার, ৮ এপ্রিল, ২০২৩
ইউক্রেনের সাথে শান্তি আলোচনার ইঙ্গিত দিলো রাশিয়া
অবশেষে ইউক্রেনের সাথে শান্তি আলোচনার পক্ষে ইঙ্গিত দিলো রাশিয়া। মস্কোর পক্ষ থেকে ইউক্রেনের প্রতি এমন প্রস্তাবনা নিয়ে হাজির হয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তিনি জানিয়েছেন, ইউক্রেনের শান্তি আলোচনা অবশ্যই “নতুন বিশ্ব ব্যবস্থা”র ভিত্তিতে তৈরি হতে হবে।   

তিনি আরও বলেন, ‘রুশ স্বার্থ ও উদ্বেগকে বিবেচনায় নিয়েই যে কোনো ধরনের আলোচনা হওয়া উচিত।’

চলতি সপ্তাহের শুক্রবার আঙ্কারায় তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর সঙ্গে এক বৈঠকের পর এসব কথা বলেন ল্যাভরভ। 

যদিও চলতি সপ্তাহের শুরুতেই রাশিয়ার পক্ষ থেকে জানানো হয়েছিলো, ইউক্রেনে এক বছর ধরে চলমান এই যুদ্ধকে টেনে নেয়া ছাড়া তাদের হাতেও আর কোন বিকল্প পথ খোলা নেই। যুদ্ধ বন্ধে কোনরকম কূটনৈতিক তৎপরতা না থাকাকেই এজন্য দায়ী করেছে মস্কো। 

এসময় বিশ্ব রাজনীতিতে যুক্তরাষ্ট্রের একক অবস্থানের বিপক্ষেও নিজেদের প্রতিক্রিয়া জানিয়েছে রাশিয়া। দীর্ঘদিন ধরেই মস্কোর থেকে বলা হচ্ছিলো, বিশ্বমঞ্চে যুক্তরাষ্ট্রের আধিপত্যের বিরুদ্ধে লড়াই করছে দেশটি। ইউক্রেন আক্রমণও তাদের এমন লড়াইয়ের অংশ।
 
রুশ পররাষ্ট্রমন্ত্রী এসময় বলেন, ‘নতুন বিশ্বব্যবস্থা যেসব নীতিমালার ওপর প্রণীত হবে সেসব বিষয় মেনে নিয়েই এসব আলোচনা হওয়া উচিত। এ সময় একক পরাশক্তি শাসিত কোন বিশ্বব্যবস্থার ধারণা রাশিয়া স্বীকার করে না বলেও উল্লেখ করেন তিনি। 

উল্লেখ্য, যুদ্ধ শুরু পরই ইউক্রেন ও রাশিয়ার মধ্যে শান্তি আলোচনার আয়োজন করেছিল তুরস্ক। এদিনের বৈঠকেও দেশটির পররাষ্ট্রমন্ত্রী দুদেশের মাঝে পুনরায় সংলাপের আহ্বান জানান।