আন্তর্জাতিক

প্রয়োজনে পোল্যান্ডের সব যুদ্ধবিমান ইউক্রেনকে দেওয়া হবে

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

বৃহস্পতিবার, ৬ এপ্রিল, ২০২৩
প্রয়োজনে পোল্যান্ডের সব যুদ্ধবিমান ইউক্রেনকে দেওয়া হবে
পোল্যান্ড সফরের শুরুতেই দারুণ উপহার পেলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রাজধানী ওয়ারশতে পোলিশ প্রেসিডেন্ট আন্দ্রেই দুদার সঙ্গে দীর্ঘ বৈঠক করেছেন তিনি। বৈঠকে ইউক্রেনকে নিজেদের সব মিগ-২৯ বিমান দিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছেন পোলিশ প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়, রাশিয়ার সঙ্গে যুদ্ধ শুরুর পর পোল্যান্ডে জেলেনস্কির প্রথম আনুষ্ঠানিক সফর। এই সফরের অন্যতম মূল লক্ষ্য ছিলো ইউক্রেনের মিগ-২৯ বিমানের প্রাপ্তি। 

ইউক্রেনের পাইলটরা পশ্চিমা যুদ্ধবিমান চালাতে পারেন না। অন্যদিকে সোভিয়েত ইউনিয়নের পতনের পর নতুন কোনো যুদ্ধবিমানও কেনেনি দেশটি। ফলে রাশিয়ার আক্রমণে দেশটির বিমানবাহিনী এখন রীতিমতো ভঙ্গুর। 

এ অবস্থার পরিবর্তনে বহুদিন ধরেই মিত্রদের কাছ থেকে যুদ্ধবিমান চাইছে ইউক্রেন। আর তাতেই সাড়া দিয়ে এগিয়ে এসেছে পোল্যান্ড। 

পোল্যান্ডের প্রেসিডেন্ট বলেন, ইউক্রেনকে প্রথম দিন থেকে সাহায্য করছেন তারা, ভবিষ্যতেও করবেন।

এর আগেই যদিও ইউক্রেনকে ১৪টি মিগ-২৯ যুদ্ধবিমান পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি। তবে এদিনের বৈঠকের পর নিজেদের সব মিগ-২৯ বিমানই ইউক্রেনকে দিতে চান পোলিশ প্রেসিডেন্ট। 

তিনি বলেন, প্রয়োজনে পোল্যান্ডের সব যুদ্ধবিমান ইউক্রেনকে দেওয়া হবে।  


এদিকে এমন প্রতিশ্রুতির পর একাধিকবার পোলিশ প্রেসিডেন্টকে ধন্যবাদ জানিয়েছেন জেলেনস্কি। 

পোল্যান্ডের সাহায্যের কথা স্বীকার করে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, যুদ্ধের প্রথম দিন থেকে পোল্যান্ড কাঁধে কাঁধ মিলিয়ে সাহায্য করছে। আমি এর জন্য আপনাদের ধন্যবাদ জানাতে চাই।