বিনোদন

যে কারণে ভারত ছাড়তে বাধ্য হয়েছেন প্রিয়াঙ্কা চোপড়া

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

রবিবার, ২ এপ্রিল, ২০২৩
যে কারণে ভারত ছাড়তে বাধ্য হয়েছেন প্রিয়াঙ্কা চোপড়া
এক সময় বলিউডে দাপুটে পুরুষ অভিনেতা ছাড়া, তারকা খ্যাতি পেতে বেশ কষ্ট করতে হতো অভিনেত্রী দের। সেই সময়টাতেই কোন পুরুষ সহযোগী ছাড়া, বলিউডে রাজত্ব করেছিলেন প্রিয়াঙ্কা চোপড়া। কেবল ফর্সা, লম্বা, লাস্যময়ী চেহারার অধিকারী হলেই নায়িকা হওয়া যাবে, এমন প্রথাও ভেঙেছে এই অভিনেত্রী। 

রোমান্টিক, একশন, কমেডি সহ সব ঘরানার ছবিতে তাকে দেখা গেলেও, নারী প্রধান চরিত্রে অভিনয় করে নজড় কেড়েছিলেন তিনি। কিন্তু হঠাৎ করেই যেন, বলিউড থেকে নিজেকে দূরে সরিয়ে ফেলেছেন, মিস ওয়ার্ল্ড খ্যাত প্রিয়াঙ্কা।ধীরে ধীরে নিজ দেশ  ভারতের সাথেই অনেকটা দূরত্ব তৈরি করেছেন। অনেকে মনে করেন,  প্রিয়াঙ্কা চোপড়ার ভীন দেশী  বিয়ে করা, দূরত্ব তৈরির মূল কারণ।  ক্যারিয়ারে তুমুল জনপ্রিয়তা পেয়েও, সেখান থেকে ফিরে এসেছেন মেধাবী এই মুখ। তবে এতদিন ব্যাপারটি  চাপা পড়ে থাকলেও, হঠাৎ মুখ খুলে রহস্যের সমাধান করলেন তিনি। 

সম্প্রতি একটি সাক্ষাৎকারে,  পডকাস্ট আর্মচেয়ার বিশেষজ্ঞ “ড্যাক্স শেফার্ডের” সাথে বিষয়টি নিয়ে কথা বলেন এই তারকা। তিনি বলেন, 'আমি আগে কখনো যা বলিনি, আজ তা বলছি। সে সময় আমাকে ফিল্ম ইন্ডাস্ট্রি তে একঘরে করে দেওয়া হয়েছিলো।আমাকে ছবিতে কাস্ট করা বন্ধ হয়েছিলো। আমি ফিল্ম ইন্ডাস্ট্রির রাজনীতি তে ক্লান্ত হয়ে পড়ি। মনে হয়েছিলো একটু বিরতি দরকার।' সাক্ষাৎকারে বলা কথা অনুযায়ী, নোংরা রাজনীতির শিকার হয়েছিলেন, জনপ্রিয়তার শীর্ষে থাকা এই অভিনেত্রী। অভিনয়ের পাশাপাশি গানের ক্ষেত্রেও পারদর্শী ছিলেন তিনি। তাই এক সময় অভিনয় ছেড়ে,   গান কে ক্যারিয়ার হিসেবে বেছে নেওয়ার সিদ্ধান্ত নেন প্রিয়াঙ্কা৷ ভারত ছেড়ে আমেরিকায় যাওয়ার সিদ্ধান্ত নেওয়া প্রসঙ্গে তিনি জানান, 'সে সময় মিউজিক, আমায় অন্য দুনিয়ার অংশ হওয়ার সুযোগ করে দেয়৷ 
আমার ম্যানেজারের পরামর্শে, আমি আন্তর্জাতিক মিউজিক ভিডিও তে কাজ করি। 

আমাকে বলা হয়েছিলো, “কাজ পেতে হলে, কিছু দলের সাথে মেলামেশা করতে হবে। অথচ ততদিনে আমি অনেক কাজ করে ফেলেছি৷ 
তাই ওরা আমার ক্যারিয়ার নষ্ট করতে উঠে পড়ে লেগেছিল। 
আমাকে শুধু ছবি থেকে বাদই দেওয়া হয়নি, বাকিরাও যাতে  কাজে না নেয়, সেজন্য উঠেপড়ে লেগেছিল ওরা। তখন মিউজিকের হাত ধরেই ঠিক করে ফেলি আমেরিকা চলে যাব।' এদিকে বলিউড ছাড়া প্রসঙ্গে প্রিয়াঙ্কা কথা বলার পর, তাকে সাপোর্ট দিয়েছেন বলিউডের স্ট্রেইট ফরওয়ার্ড কন্যা কঙ্গনা রানাউত। 

প্রিয়াঙ্কা চোপড়ার সাথে সায় দিয়ে তিনি স্বীকার করেছেন, কিছু তারকাই তখন তাকে বলিউড ছাড়তে বাধ্য করেছিলো। নিজ ইচ্ছেতে নিজের এত ভালো ক্যারিয়ার তিনি নষ্ট করেন নি। যদিও ইন্ডাস্ট্রির কারো সাথেই, তার রেশারেশির সম্পর্ক কখনো ছিলোনা। জীবনের অনেক বড় সিদ্ধান্ত হলেও, তখন এটি প্রিয়াঙ্কার  জীবনে এক রকম টার্নিং পয়েন্ট ছিলো।কারণ আমেরিকা যাওয়ার পর প্রিয়াঙ্কা তারকা গায়ক পিটবুল, উইলিয়াম জেমস অ্যাডামস, র‍্যাপার জায়েজ এর মতো তারকাদের সাথে কাজ করেছেন।পরবর্তী তে মার্কিন মুলুকে, অভিনয়েও ক্যারিয়ার গড়তে শুরু করেছিলেন তিনি। 

হলিউড এর বিগ প্রজেক্ট 'কোয়ান্টিকো'র, কেন্দ্রীয় চরিত্রে দেখা গিয়েছিলো তাকে। এরপর 'বেওয়াচ',  'ম্যাট্রিক্স',  'রেভোলিউশনস',  'দ্যা হোয়াইট টাইগারস' এ অভিনয় করেছিলেন  ভারতীয় এই অভিনেত্রী। বর্তমানে মুক্তির অপেক্ষায় রয়েছে তার অভিনীত হলিউড মুভি 'লাভ এগেইন।' বলিউড ক্যারিয়ারে সমস্যার  বহু আগেও, একবার ১২ বছর বয়সে যুক্তরাষ্ট্রে পাড়ি দিয়েছিলেন তিনি। তবে তখন বেশিদিন থাকার সুযোগ হয়নি তার৷ 

ভারতে ফিরে এসে ২০০০ সালে মিস ওয়ার্ল্ড খ্যাতি লাভ থেকে শুরু করে, ধীরে ধীরে নায়িকাদেত সেরা একজন হয়ে উঠার জার্নিতে, ব্যাস্ত সময় পার করেছিলেন তিনি। প্রিয়াঙ্কা জানান, যুক্তরাষ্ট্রে তার যাত্রা খুব একটা সহাজ ছিলোনা। সেখানকার স্কুলে পড়ার সময়, সবচেয়ে বেশি সমস্যা হয়েছিলো তার উচ্চারণে।  

তাকে প্রতি সপ্তাহে ইংরেজি উচ্চারণ বদলাতে হয়েছে, কারণ তার বলা ইংরেজি সহপাঠীরা বুঝতো না। কারণ তখন তিনি খুব ছোট ছিলেন, ফলে আমেরিকান ইংরেজী বলার ধরন তার শেখা হয়নি।

সে সময়ে গায়ের রঙ নিয়েও  তাকে বেশ বিব্রত পরিস্থিতি তে পড়তে হয়েছিলো৷ কেউ কেউ তাকে 'ব্রাউনি' বলে ডাকতো এবং ভারতীয় বলে তার দিকে আঙুলও তুলেছিলো। 

ছোট বেলায় অনেক বাধা থাকলেও, পরে নিজ যোগ্যতাতেই যুক্তরাষ্ট্রে খ্যাতি অর্জন করেছেন প্রিয়াঙ্কা চোপড়া। 
পরবর্তী তে মার্কিন গায়ক নিক জোনাস কে বিয়ে করার পর, যুক্তরাষ্ট্রই তার নিজ দেশের মতো হয়ে গিয়েছে। সেখানে  নিজের জায়গা, এক রকম পাকাপোক্ত করে নিয়েছেন এই তারকা।