শিক্ষা

এসএসসি ফল প্রকাশঃ পাসে এগিয়ে বরিশাল, জিপিএ-৫–এ সবার ওপরে ঢাকা বোর্ড

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

শুক্রবার, ২৮ জুলাই, ২০২৩
এসএসসি ফল প্রকাশঃ পাসে এগিয়ে বরিশাল, জিপিএ-৫–এ সবার ওপরে ঢাকা বোর্ড
চলতি বছরের এসএসসি পরীক্ষায় নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে পাসের হারের দিক দিয়ে সবচেয়ে এগিয়ে আছে বরিশাল শিক্ষা বোর্ড। পাসের হারে পিছিয়ে আছে সিলেট শিক্ষা বোর্ড। অন্যদিকে ফলাফলের সর্বোচ্চ সূচক জিপিএ–৫ পাওয়ার দিক দিয়ে সবার ওপরে আছে ঢাকা শিক্ষা বোর্ড।

আজ শুক্রবার এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। বেলা ১১টায় রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তার আগে সকাল সাড়ে ১০টায় শিক্ষাপ্রতিষ্ঠান ও অনলাইনে একযোগে ফলাফল প্রকাশ করা হয়। আর সকাল সাড়ে ৯টার দিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশের কার্যক্রম উদ্বোধন করেন। 

 এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন গড় পাসের হার ৮০ দশমিক ৯৪ এবং জিপিএ–৫ পেয়েছে ১ লাখ ৫৯ হাজার ২২০ জন। 

 প্রকাশিত ফলাফলে দেখা যায়, বরিশাল শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৯০ দশমিক ১৮। এই বোর্ডে জিপিএ–৫ পেয়েছে ৬ হাজার ৩১১ জন। সবচেয়ে পিছিয়ে থাকা সিলেট শিক্ষা বোর্ডে পাসের হার ৭৬ দশমিক শূন্য ৬, জিপিএ–৫ পেয়েছে ৫ হাজার ৪৫২ জন। 

 ঢাকা শিক্ষা বোর্ডে পাসের হার ৭৭ দশমিক ৫৫। এই বোর্ডে জিপিএ–৫ পেয়েছে ৪৬ হাজার ৩০৩ জন। রাজশাহী বোর্ডে পাসের হার ৮৭ দশমিক ৮৯ এবং জিপিএ–৫ পেয়েছে ২৬ হাজার ৮৭৭ জন। কুমিল্লা বোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৪২ এবং জিপিএ–৫ পেয়েছে ১১ হাজার ৬২৩ জন। যশোর বোর্ডে পাসের হার ৮৬ দশমিক ১৭ এবং জিপিএ–৫ পেয়েছে ২০ হাজার ৬১৭ জন। চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৭৮ দশমিক ২৯ এবং জিপিএ–৫ পেয়েছে ১১ হাজার ৪৫০ জন। দিনাজপুর শিক্ষা বোর্ডে পাসের হার ৭৬ দশমিক ৮৭, আর জিপিএ–৫ পেয়েছে ১৭ হাজার ৪১০ জন। ময়মনসিংহ শিক্ষা বোর্ডে পাসের হার ৮৫ দশমিক ৪৯ এবং জিপিএ–৫ পেয়েছে ১৩ হাজার ১৭৭ জন পরীক্ষার্থী। 


 এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখের বেশি। ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট পরীক্ষার্থীর মধ্যে শুধু সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীন এসএসসি পরীক্ষার্থী প্রায় ১৬ লাখ।