শিক্ষা

আগামী ২৮ জুলাই এসএসসি ও সমমানের ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

বুধবার, ১৯ জুলাই, ২০২৩
আগামী ২৮ জুলাই এসএসসি ও সমমানের ফল প্রকাশ
২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল আগামী ২৮ জুলাই প্রকাশ করা হবে। বুধবার (১৯ জুলাই) ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

গত ৩০ এপ্রিল থেকে শুরু হয় এসএসসি ও সমমানের পরীক্ষা, শেষ হয় ২৮ মে। এবার এসএসসি পরীক্ষায় নয়টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা কারিগরি বোর্ডের অধীনে ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন পরীক্ষার্থী অংশ নেয়।

সাধারণ শিক্ষাবোর্ডগুলোর মধ্যে ঢাকা বোর্ডেই সবচেয়ে বেশি ১ লাখ ৪১ হাজার ৩৩৪ জন শিক্ষার্থী অংশ নেয়। এরপর রাজশাহী বোর্ডে ৯১ হাজার ৫৫৭ জন, দিনাজপুর বোর্ডে ৮৯ হাজার ৯১৯ জন, কুমিল্লা বোর্ডে ৫৮ হাজার ৯৮৭ জন, ময়মনসিংহ বোর্ডে ৪২ হাজার ২৪ জন, যশোর বোর্ডে ৩৯ হাজার ৩৮৫ জন, চট্টগ্রাম বোর্ডে ৩৪ হাজার ২০ জন, বরিশাল বোর্ডে ২৪ হাজার ১৫৬ জন এবং সিলেট বোর্ডে সবচেয়ে কম ২৩ হাজার ১৯২ জন শিক্ষার্থী।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে ২ লাখ ৯৫ হাজার ১২১ জন পরীক্ষার্থী অংশ নেয়। যাদের ৫ লাখ ৪৪ হাজার ৫৭৪ জন পরীক্ষা দেবে বিজ্ঞান বিভাগ থেকে, ৮ লাখ ২৩ হাজার ৮৮৫ জন মানবিক বিভাগ থেকে ও ২ লাখ ৮০ হাজার ৮১৬ জন শিক্ষার্থী ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে। এর মধ্যে ছাত্র ১ লাখ ৪৩ হাজার ৯৯৩ জন এবং ছাত্রী ১ লাখ ৫১ হাজার ১২৮ জন।

আর কারিগরি শিক্ষা বোর্ডে মোট ১ লাখ ২৭ হাজার ৭৬৭ জন শিক্ষার্থীর মধ্যে ৯৭ হাজার ৩৩৪ জন ছাত্র পরীক্ষায় অংশ নেয়, এরমধ্যে ছাত্রী ৩০ হাজার ৪৩৩ জন।