অর্থনীতি

গোয়ালন্দে ঋণের বোঝা বইতে না পেরে ইউনিয়ন জাকের পার্টির সভাপতির আত্মহত্যা

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪
গোয়ালন্দে ঋণের বোঝা বইতে না পেরে ইউনিয়ন জাকের পার্টির সভাপতির আত্মহত্যা
রাজবাড়ীর গোয়ালন্দে ঋণের বোঝা বইতে না পেরে আত্মহননের পথ বেছে নিয়েছেন ষাট বছরের বৃদ্ধ কৃষক ইউনুস আলী খান তিনি উজানচর ইউনিয়ন জাকের পার্টির সভাপতি । বড় বড় এনজিও এবং স্থানীয় ৫টি এনজিও থেকে স্ত্রী মনোয়ারা বেগমের নামে মোট ৫ লাখ ৬০ হাজার টাকা ঋণ নিয়েছিলেন তিনি। 
শুক্রবার (২৭ সেপ্টেম্বর) নিজ বাড়ির পাশে আম গাছের সঙ্গে গলায় গামছা পেঁচিয়ে ফাঁসিতে ঝুলে আত্মহত্যা করেন ওই কৃষক। খবর পেয়ে ঘটনাস্থল থেকে তাঁর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ।
ঘটনাটি ঘটেছে রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার বাহাদুরপুর গ্রামে। এ ঘটনায় থানায় একটি অপমৃত্যুর (ইউডি) মামলা দায়ের করা হয়েছে। 
পুলিশ, মৃতের পরিবার ও স্থানীয় সূত্রে জানা গেছে, গোয়ালন্দ উপজেলার উজানচর ইউনিয়নের বাহাদুরপুর গ্রামের মৃত ইউসুফ আলী খানের ছেলে ইউনুস আলী খান (৬০)। তিনি এক ছেলে ও দুই মেয়ে সন্তানের জনক। অসুস্থ ছেলের চিকিৎসাসহ পারিপারিক প্রয়োজনে ব্র্যাক, আশাসহ স্থানীয় ৫টি এনজিও থেকে স্ত্রী মনোয়ারা বেগমের নামে মোট ৫ লাখ ৬০ হাজার টাকা ঋণ নিয়েছিলেন তিনি। ঋণের ওই টাকার অধিকাংশ ছেলের চিকিৎসা বাবদ খরচ করেন। পরে অর্থসংকটের কারণে ঋণের কিস্তির টাকা সময়মতো পরিশোধ করতে পারছিলেন না বৃদ্ধ ইউনুস আলী। এদিকে সংশ্লিষ্ট এনজিও’র লোকজন প্রায় প্রতিদিন তাঁর বাড়িতে এসে কিস্তির টাকা পরিশোধের জন্য নানা ভাবে চাপ দিতে থাকে। 
এ অবস্থায় কোন উপায় না পেয়ে গত বুধবার (২৫ সেপ্টেম্বর) অসহায় ওই বৃদ্ধ নিজ বাড়ি ছেড়ে পাশের গ্রামে পালিয়ে ছিলেন। পালিয়ে থাকার দুই দিন পর আজ শুক্রবার (২৭ সেপ্টেম্বর) ভোরে গ্রামে ফিরে তিনি তাঁর নিজ বাড়িতে না গিয়ে বাড়ির পাশে জনৈক মমিন খান এর স্যালো মেশিনঘরের পাশের একটি আম গাছের ডালে সঙ্গে গলায় গামছা পেঁচিয়ে ফাঁসিতে ঝোলেন। ওই দিন সকাল ৮টার দিকে পরিবারের লোকজনসহ স্থানীয়রা ইউনুস আলীকে ফাঁসিতে ঝুঁলে থাকতে দেখে তারা থানাপুলিশে খবর পাঠায়। পরে খবর পেয়ে আজ বেলা পৌনে ১০টার দিকে ঘটনাস্থল থেকে বৃদ্ধ কৃষক ইউনুস আলী খানের ঝুলন্ত মরদে উদ্ধার করে গোয়ালন্দ ঘাট থানাপুলিশ। 
এদিকে মৃতের ছোট মেয়ে কলেজছাত্রী শাহানাজ পারভিন ওরফে মিম বলেন, ‘আমার অসুস্থ ভাইয়ের চিকিৎসাসহ পারিবারিক প্রয়োজনে ব্র্যাক, আশাসহ ৫টি এনজিও থেকে আমার বাবা মোট ৫ লাখ ৬০ হাজার টাকা ঋণ নিয়েছিলেন। কয়েকটি কিস্তি দেওয়ার পর আমার অসহায় বাবা বাকি কিস্তির টাকা আর দিতে পারে নাই। ওই কিস্তির টাকা পরিশোধের চাপ সইতে না পেরে আমার অসহায় বৃদ্ধ বাবা আত্মহত্যা করেছে।’
গোয়ালন্দ ঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রাকিবুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ‘বৃদ্ধ কৃষক ইউনুস আলী খানের ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয়েছে। সুরতহাল রিপোর্ট ও প্রাথমিক তদন্তে জানা গেছে, ঘটনাটি আত্মহত্যা। গাছের সঙ্গে গলায় গামছা পেঁচিয়ে ফাঁসিতে ঝুলে ওই বৃদ্ধ আত্মহত্যা করেছেন।’ কোন কারণে এবং কেন আত্মহত্যা করেছেন, তা তদন্ত করে দেখা হচ্ছে।’ এ ঘটনায় গোয়ালন্দ ঘাট থানায় একটি অপমৃত্যুর (ইউডি) মামলা দায়ের করা হয়েছে বলে ওসি জানান।