বাংলাদেশ

বাড়ির উঠা‌নে মাছ চাষে বেশ লাভবান ওসমান

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

মঙ্গলবার, ১৪ মে, ২০২৪
বাড়ির উঠা‌নে মাছ চাষে বেশ লাভবান ওসমান
কুড়িগ্রামের রাজারহাটে বা‌ড়ির উঠানে মাছ চাষ শুরু করেছেন ওসমান গনি না‌মের এক উদ্যোক্তা। এরই ম‌ধ্যে মাছ চা‌ষে বেশ লাভবানও হ‌য়ে‌ছেন তিনি। ওসমান গবা উপ‌জেলার ছাটমল্লিক বেগ গ্রামের বাসিন্দা।

ওসমান গনি জানান,একটি এন‌জিও থে‌কে আর্থিক সহায়তা নিয়ে রান্নাঘরের পা‌শে প্রায় ১ শতক জায়গায় কং‌ক্রিটের একটি গোলাকার ট্যাংক তৈরি করেন তিনি,যার উচ্চতা চার ফুট। ট‌্যাংকটির পানি ধারণক্ষমতা প্রায় ২৩ হাজার লিটার। সেখানে আট হাজার টাকায় আট হাজার ভিয়েতনামি কই মাছের রেণু ছাড়েন। পাঁচ মাস পর সেই কই মাছ বিক্রি করেছেন ৪০ হাজার টাকায়। আরো ৮০ থেকে ৯০ হাজার টাকার মাছ ট্যাংকে রয়েছে ব‌লে জানান তিনি।

ওসমান গনি আরো জানান,রেণু ছাড়ার সময় শীতকাল থাকায় সেগুলোর বৃদ্ধি হয়নি। এরপর শী‌ত মৌসুম শেষে মাছ দ্রুত বাড়তে থাকে। তি‌নি জানান,ট্যাংকে পানি সরবরাহের জন্য একটি পাম্প কিনতে হ‌য় তাঁকে। এ ছাড়া পানি ছিটানোর জন্য দুই দিকে দুটি শাওয়ার বসান।এতে সব মিলিয়ে খরচ হয় ৬৮ হাজার টাকা।

রাজারহাট উপজেলা মৎস্য কর্মকর্তা আরিফুল আলম বলেন,পরিবারের প্রোটিন ও পুষ্টি চাহিদা মেটানোর জন্য ঘরোয়া পদ্ধতিতে মৎস্য চাষ একটি জনপ্রিয় মাধ্যম। ট্যাংকে কই মাছ চাষের ফলে পরিবারের চাহিদা মেটানোর পাশাপাশি উদ্যোক্তা তৈরি হবে এবং মাছ বিক্রি করে তাঁরা লাভবান হতে পারবেন।