বাংলাদেশ

ট্রাফিক পুলিশের ভয়ঙ্কর লেজার লাইট

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

রবিবার, ৫ মে, ২০২৪
ট্রাফিক পুলিশের ভয়ঙ্কর লেজার লাইট
ঠিক সন্ধ্যে নামার সাথে সাথে ঢাকার ট্রাফিক সিগন্যালগুলোতে কিছুক্ষন পর পর যানজট সৃষ্টিকারী বিভিন্ন যানবাহনের দিকে তাক করা  সবুজ রঙের লেজার লাইটের রশ্মির দেখা মেলে ।

রাতে যান নিয়ন্ত্রণে রাজধানীর বিভিন্ন সিগন্যালে লেজার লাইট ব্যবহার করছেনট্রাফিক পুলিশের সদস্যরা। তবে কেন ব্যবহার করছেন এমন লাইট, জানতে চাইলে তারা কোন সদুত্তর দিতে পারেননি।

এদিকে চালকদের অভিযোগ, এই আলো চোখে পড়লে তাৎক্ষণিক ঝাপসা হয়ে আসে সব, পরবর্তীতে চোখে জ্বালা পোড়াসহ নানান সমস্যায়ও ভুগতে হয় তাদের।

বুয়েটের পরিবহন বিশেষজ্ঞ অধ্যাপক ড. এম শামসুল হকের মতে, ক্ষতিকর এই লাইট ব্যবহারে কেবল চালকের ক্ষতিই নয়, দুর্ঘটনার বড় কারণও হয়ে উঠতে পারে। তিনি আরও বলেন, হয়তো টার্গেট করে লেজার লাইট ব্যবহার করেন না তবে এর আলোর ঝলকানিতে ঝুঁকির কারণ হয়ে দাঁড়াচ্ছে।

এ বিষয়ে চিকিৎসক ডা. শেখ মইনুল খোকন বলেন, লেজার লাইট ব্যবহার স্বাস্থ্য ঝুঁকি বাড়ায়, এর ফলে হতে পারে ক্যানসারও। তবে ট্রাফিক পুলিশের এই লেজার লাইট ব্যবহারে হয়তো ক্যানসার হবে না কিন্তু চোখে ছানি পড়তে পারে। 

চালকের দীর্ঘমেয়াদী ক্ষতি আর সড়ক দুর্ঘটনা ঝুঁকি কমাতে লেজার লাইট ব্যবহার না করার পরামর্শ বিশেষজ্ঞদের। অধ্যাপক ড. এম শামসুল হক বলেন, যারা নিয়ন্ত্রণকারী সংস্থা তারাই যদি এর অপব্যবহার করে তবে স্বাস্থ্য ঝুঁকির পাশাপাশি একটি দায়বদ্ধতাও চলে আসে।