বাংলাদেশ

৫ কেজি সাইজের মস্ত বড় নবাবী শাহী জিলাপি, প্রতিদিন বিক্রি ২৫০ কেজি

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০২৪
৫ কেজি সাইজের মস্ত বড় নবাবী শাহী জিলাপি, প্রতিদিন বিক্রি ২৫০ কেজি
মস্ত বড় করাই ভর্তি তেলে, গোল গোল করে পেঁচিয়ে ডুবন্ত ঘি তে ভাজা হচ্ছে মস্ত বড় বড় আকারের জিলাপি। ভাজার পড়েই আরেকটি বিশালাকার কড়াইয়ে চিনির সিরায় ডুবিয়ে প্রস্তুত করা হচ্ছে বিক্রির জন্য। এখানে একেকটি জিলাপির ওজন ১ কেজি থেকে শুরু করে ৫ কেজি পর্যন্ত। পুরান ঢাকার ঐতিহ্যবাহী বিশাল আকার এই বিশেষ জিলাপির নাম হল শাহী জিলাপি বা নবাবী জিলাপি।

একসময় নবাবরা এরকম মস্ত বড় বড় সাইজের জিলাপি খেতেন বলে সেই থেকে এই জিলাপির নামকরণ করা হয় নবাবী জিলাপি বা শাহী জিলাপি। পুরান ঢাকার চকবাজারে শাহী মসজিদের সামনে বিখ্যাত ইফতারের যে বাজার বসে সেখানেই পাওয়া যায় মস্ত বড় বড় সাইজের এই জিলাপি। এই জিলাপির সাথে জড়িয়ে রয়েছে পুরান ঢাকার ঐতিহ্য। তাই সানন্দে এই  জিলাপি স্থান করে নেয় ইফতারের প্লেটে। যারা খুব মিষ্টি পছন্দ করেন তারা একাই সাভার করে দিতে পারেন এই এক কেজি সাইজের জিলাপি। কেউবা পরিবারের ৫-৭ সদস্য  মিলে শেষ করতে পারেন একটি জিলাপি।
পুরান ঢাকার নবাবী ঐতিহ্যের সাথে এই জিলাপির সম্পৃক্ত থাকায় মানুষ আনন্দে কিনছেন জিলাপিগুলো ।



এখানে এই শাহি নববী জিলাপির পাশাপাশি রয়েছে আরও নানান ধরনের জিলাপি। যেমন রয়েছে বোম্বাই জিলাপি এবং রেশমি জিলাপি । দাম এবং সাদের দিক থেকে সবগুলো জিলাপি একটির থেকে আরেকটি আলাদা। শাহী জিলাপি বা নববী জিলাপি ৩৫০ টাকা কেজি দরে,বোম্বাই জিলাপির দাম ৩০০ টাকা কেজি,রেশমি জিলাপির দাম ২৪০ টাকা কেজি দরে  বিক্রি হয় জিলাপি গুলো।


জিলাপি বিক্রেতা দূরবীন নিউজকে জানান,পুরান ঢাকার এই চকবাজারে প্রায় ৭৮ বছর থেকে বংশ-পরম্পরায় করছেন এই জিলাপির ব্যবসা।  আগে দাদা করতেন সেখান থেকে চাচা এখন নিজেই করছেন এই ব্যবসা।



জিলাপি তৈরির কারিগর জানান, রমজানের প্রথম দিনেই বিক্রি হয় প্রায় ২২০ কেজি জিলাপি। এভাবে প্রতিদিন গড়ে ২০০ কেজির ওপরে বিক্রি হয় জিলাপি এই চকবাজারের ইফতার বাজারে বলে জানান এই জিলাপি তইরির কারিগর।

কবির চৌধুরী জয়,সিনিয়র স্টাফ রিপোর্টার ,দূরবীন নিউজ