খেলা

জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হলেন ফিল সিমন্স!

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪
জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হলেন ফিল সিমন্স!
 ফিল সিমন্সকে বাংলাদেশের জাতীয় ক্রিকেট দলের নতুন প্রধান কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। হাথুরুসিংহের বিদায়ের পর দলের পারফরম্যান্স পুনরুদ্ধারের জন্য ক্যারিবিয়ান এই অভিজ্ঞ কোচকে দায়িত্ব দেওয়া হয়েছে। সিমন্সের কোচিং ক্যারিয়ারে রয়েছে অসাধারণ সফলতা, যার মধ্যে উল্লেখযোগ্য ওয়েস্ট ইন্ডিজকে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতানোর অভিজ্ঞতা। বাংলাদেশ ক্রিকেট দলের জন্য তার অধীনে নতুন উচ্চতায় পৌঁছানোর আশা করা হচ্ছে। 

মঙ্গলবার সংবাদ সম্মেলনে, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী ফারুক আহমেদ আনুষ্ঠানিকভাবে হাথুরুসিংহকে বাংলাদেশ জাতীয় দলের প্রধান কোচের পদ থেকে অব্যাহতি দেওয়ার ঘোষণা দেন। তার স্থানে ফিল সিমন্সকে নতুন প্রধান কোচ হিসেবে দায়িত্ব দেওয়া হবে বলে জানানো হয়।

২০২৩ সালের জানুয়ারিতে দ্বিতীয় মেয়াদে বাংলাদেশের কোচ হিসেবে ফিরে আসেন চন্দিকা হাথুরুসিংহে। তবে তার প্রথম মেয়াদে বাংলাদেশের ক্রিকেটের যে উন্নতি দেখা গিয়েছিল, দ্বিতীয় মেয়াদে তা অনুপস্থিত ছিল। বরং এই সময়ের মধ্যে সিনিয়র ক্রিকেটারদের মধ্যে বিভেদ, বিসিবির নিয়ম লঙ্ঘন, এবং খেলোয়াড়দের সঙ্গে অশোভন আচরণের অভিযোগ উঠেছে হাথুরুসিংহের বিরুদ্ধে।
যদি বাংলাদেশ ভারত সিরিজে ভালো পারফর্ম করতো, হয়তো হাথুরুসিংহের এসব ভুলত্রুটি ঢাকা পড়ে যেত। তবে, ভারত সিরিজে বাংলাদেশের ব্যর্থতা এবং দলের বাজে পারফরম্যান্স পরিস্থিতিকে আরও খারাপ করে তোলে। দক্ষিণ আফ্রিকা সিরিজকে সামনে রেখে তাই বিসিবি হাথুরুসিংহেকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত নেয়।
হাথুরুসিংহে দুই মেয়াদে বাংলাদেশ দলের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করেন। প্রথম মেয়াদে ২০১৪ সালের মে থেকে ২০১৭ সালের নভেম্বর পর্যন্ত বাংলাদেশের ক্রিকেটের দায়িত্বে ছিলেন তিনি। পরে নিজ দেশ শ্রীলঙ্কার প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করেন।

উল্লেখ্য, হাথুরুর সঙ্গে চুক্তি ছিল ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত। কিন্তু আগেভাগেই লঙ্কান এই কোচকে বিদায় করে দিলো বিসিবি।