রাজনীতি

তফসিল প্রত্যাখ্যান করলো বিএনপি

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

বুধবার, ১৫ নভেম্বর, ২০২৩
তফসিল প্রত্যাখ্যান করলো বিএনপি
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে কমিশন ঘোষিত তফসিল প্রত্যাখ্যান করেছে বিএনপি। 'একতরফা' তফসিল ঘোষণার পর দেশের অচলাবস্থা সৃষ্টি হলে এর দায়ভার সরকার ও নির্বাচন কমিশনকেই নিতে হবে বলে হুঁশিয়াারি দিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ।

তফসিল ঘোষণার পর বুধবার (১৫ নভেম্বর) সন্ধ্যায় ভার্চুয়ালি দেয়া বক্তব্যে রুহুল কবির রিজভী এ হুঁশিয়ারি দেন।

বিএনপির এ নেতা বলেন, নির্বাচনকালীন সরকারের সমাধান না করেই তফসিল ঘোষণা দেশকে সংঘাত আর সংকটের দিকে নিয়ে যাচ্ছে। বাংলাদেশের জনগণের প্রত্যাশাকে উপেক্ষা করে যে তফসিল ঘোষণা করা হয়েছে, তা বিএনপি ঘৃণাভরে প্রত্যাখ্যান করছে। সিইসি তার ভাষণে বলেছেন, অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক নির্বাচন করবেন। এ কথা ডাহা মিথ্যা। শেখ হাসিনা ক্ষমতায় থাকবে আর দেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন হবে, তা বিশ্বাস করা যায় না।

রিজভী বলেন, আন্দোলন আরও তীব্র, আরও কঠিন থেকে কঠিনতর হবে এবং অতি দ্রুতই আওয়ামী নাৎসী সরকারের পতন হবে। 

এর আগে, সন্ধ্যায় নির্বাচন ভবন থেকে সিইসি কাজী হাবিবুল আউয়াল আগামী জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। এই নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ এ বছরের ৩০ নভেম্বর। ১ থেকে ৪ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই করা হবে। মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল ও নিষ্পত্তি চলবে ৬ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। আর প্রতীক বরাদ্দ দেয়া হবে ১৮ ডিসেম্বর। এরপরই শুরু হবে নির্বাচনী প্রচারণা, যা চলবে ৫ জানুয়ারি পর্যন্ত।