রাজনীতি

তফসিলের আগে হুট করে বঙ্গভবনে জি এম কাদের, নানা কৌতুহল

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

মঙ্গলবার, ১৪ নভেম্বর, ২০২৩
তফসিলের আগে হুট করে বঙ্গভবনে জি এম কাদের, নানা কৌতুহল
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণাকে কেন্দ্র করে উত্তাপ বইছে দেশের রাজনীতিতে। বুধবার (১৫ নভেম্বর) তফসিল ঘোষণার মধ্য দিয়ে চব্বিশের ভোটের ট্রেনের যাত্রা শুরু হতে পারে। তফসিল ঘোষণা করতে নির্বাচন কমিশন ইতোমধ্যে প্রস্তুতি সম্পন্ন করেছে।

অপরদিকে, শর্তহীন সংলাপের আহ্বান ও সুষ্ঠু ভোট চেয়ে জানিয়ে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু’র দেয়া চিঠি নিয়েও রাজনৈতিক উত্তেজনা রয়েছে।

এরমধ্যেই মঙ্গলবার (১৪ নভেম্বর) বঙ্গভবনে ছুটে গেলেন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের। সাক্ষাৎ করেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে। প্রায় ঘণ্টাখানেক বঙ্গভবনে ছিলেন জাপা চেয়ারম্যান। রাত ৮টার দিকে বঙ্গভবনে প্রবেশ করেন তিনি, আর ৯টার পর বের হন।

জাতীয় পার্টি সূত্র বলছে, জি এম কাদেরকে ডেকেছেন রাষ্ট্রপ্রধান মো. সাহাবুদ্দিন। তাই সৌজন্য সাক্ষাৎ করতে তিনি বঙ্গভবনে গেছেন।

যদিও এ নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। তফসিল ঘোষণার ঠিক আগ মুহূর্তে দু'জনের সাক্ষাৎ বেশ গুরুত্ব বহন করে তা সবারই জানা। এমন অবস্থায় প্রশ্ন উঠছে, আগামী নির্বাচনে জাতীয় পার্টির অংশ নেয়ার বিষয়ে এই সাক্ষাৎ সমঝোতা নাকি দর কষাকষি? কিংবা জাপার দাবি অনুযায়ী নিছকই সৌজন্য সাক্ষাৎ? যদিও সৌজন্য সাক্ষাতের অংশ বলে কেউ মনে করছে না। এ নিয়ে চলছে নানা কৌতুহল। কিন্তু সহসাই প্রশ্নের উত্তর পাচ্ছে না কেউ।

রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের আগে গতকাল সোমবার রাজধানীর বনানীতে জাতীয় পার্টির কার্যালয়ে জি এম কাদেরের সঙ্গে প্রায় ঘণ্টাখানেক বৈঠক করেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। তাদের মধ্যে হওয়া বৈঠকে আনঅফিসিয়াল আলাপ হয়েছে বলে জানান জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু। তাই এই বৈঠক নিয়েও রয়েছে কৌতুহল।

এই বৈঠকের পর জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু সাংবাদিকদের বলেছিলেন, এখন পর্যন্ত দেশে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ নেই। সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা হলে জাতীয় পার্টি নির্বাচনে অংশ নেবে। কোনও ধরনের সংলাপ না করেও সরকার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে পারে।

এদিকে, আগামী নির্বাচনকে ঘিরে নিজেদের অবস্থান পুরোপুরি পরিষ্কার করেনি জাতীয় পার্টি। তাই, রাজনৈতিক অঙ্গনে এখন বড় প্রশ্ন, জাতীয় পার্টি কি আগামী নির্বাচনে অংশ নেবে? এরমধ্যে পিটার হাসের সাথে বৈঠকের পর বঙ্গভবনে জি এম কাদের ছুটে যাওয়ায় নানা সমীকরণ করছে রাজনৈতিক মহল। কেউ কেউ মনে করছে, জাতীয় পার্টি এখন বিরোধী শিবিরের তুলনায় আওয়ামী লীগ সরকারের প্রতি ইতিবাচক বলে বঙ্গভবনে গেছেন।