রাজনীতি

এরদোগানকে রাষ্ট্রপতির সাহাবুদ্দিনের অভিনন্দন

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

সোমবার, ২৯ মে, ২০২৩
এরদোগানকে রাষ্ট্রপতির সাহাবুদ্দিনের অভিনন্দন
তৃতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় রিসেপ তাইয়েপ এরদোগানকে অভিনন্দন জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। সোমবার (২৯ মে) তুরস্কের বর্তমান মেয়াদে পুনর্নির্বাচিত প্রেসিডেন্টকে এ শুভেচ্ছা বার্তা দেন তিনি।

এর আগে, রোববার (২৮ মে) তুরস্কে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফা ভোটে বিজয়ী হন রিসেপ তাইয়েপ এরদোগান। দেশটিতে দ্বিতীয় দফায় ভোট প্রদান করেন মোট ভোটারের ৮৫ দশমিক ২ শতাংশ ভোটার। ব্যালট বক্স খোলা হয়েছে ৯৮.২২ শতাংশ। এর মধ্যে এরদোগান পেয়েছেন ৫২.১২ শতাংশ, আর কামাল কিলিচ-দারোগলু পান ৪৭.৮৮ শতাংশ।

গত ১৪ মে অনুষ্ঠিত নির্বাচনে ৪৯ দশমিক ৫২ শতাংশ ভোট পান ক্ষমতাসীন এরদোগান। অপরদিকে, শক্তিশালী প্রতিদ্বন্দ্বী কামাল পান ৪৪ দশমিক ৮৮ শতাংশ। কেউই ৫০ শতাংশ ভোট নিশ্চিত করতে না পারায় নির্বাচন গড়ায় রানঅফে। অবশ্য তৃতীয় অবস্থানে থাকা সিনান ওগান এরদোগানের প্রতি সমর্থন জানান।

২০১৪ সাল থেকে তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছেন এরদোগান। এর আগে, ২০০৩ থেকে ২০১৪ সাল পর্যন্ত দেশটির প্রধানমন্ত্রী ছিলেন তিনি। আর ১৯৯৪ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত ইস্তাম্বুলের মেয়র ছিলেন এরদোগান।