জাতীয়

৪৬তম বিসিএসে পরীক্ষার্থী ৩ লাখ ৩৮ হাজার, কতজন ম্যাজিস্ট্রেট থাকছে ?

Staff Reporter

Staff Reporter

বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪
৪৬তম বিসিএসে পরীক্ষার্থী ৩ লাখ ৩৮ হাজার, কতজন ম্যাজিস্ট্রেট থাকছে ?
৪৬ তম বিসিএস প্রিলিমিনারিতে সারা দেশে ১৮০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছেন সরকার।
আগামী ২৬ এপ্রিল সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। আরো জানা গেছে এই নির্বাহী ম্যাজিস্ট্রেটদের ১০৬ জন ঢাকায় দায়িত্ব পালন করবেন।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আনন্দ কুমার বিশ্বাস জানান, ‘৪৬তম বিসিএসে পুরো দেশে ১৮০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। ঢাকায় থাকবে ১০৬ জন। ১৮০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের সাথে আমাদের সভার তারিখ ঠিক করা আছে।আরও জানান, তাঁরা সভায় অংশ নিয়ে নানা নির্দেশনা সম্পর্কে অবগত হবেন।

এদিকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে এ–সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার দিনে পরীক্ষাকেন্দ্রের ভেতর ও বাইরে আইনশৃঙ্খলা রক্ষার্থে ঢাকার ৯৬ পরীক্ষা হলের প্রতিটিতে একজন করে ৯৬ জন এবং পিএসসি সচিবালয়ে নিয়ন্ত্রণকক্ষে দায়িত্ব পালনের জন্য ১০ জনসহ বিসিএস প্রশাসন ক্যাডারের ১০৬ কর্মকর্তাকে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের ক্ষমতা অর্পণ করে মোবাইল কোর্ট আইনের বিধান মোতাবেক ক্ষমতা প্রদান করা হলো।’

দেশের আট বিভাগে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৪৬তম বিসিএসে মোট ৩ লাখ ৩৮ হাজার আবেদন জমা পড়েছে। এবার বিসিএসে ৩ হাজার ১৪০টি পদের মধ্যে সবচেয়ে বেশি নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এ ছাড়াও সহকারী সার্জন ১ হাজার ৬৮২ জন, সহকারী ডেন্টাল সার্জন ১৬ জন নেওয়া হবে বলে জানা গেছে। এরপরেই সবচেয়ে বেশি নেওয়া হবে শিক্ষা ক্যাডারে। বিভিন্ন বিষয়ে এই ক্যাডার থেকে বিসিএস শিক্ষায় ৫২০ জন নেওয়া হবে। 

প্রশাসনে মোট ২৭৪ জন, পররাষ্ট্রে ১০ জন, পুলিশে ৮০ জন, আনসারে ১৪ জন, মৎস্যে ২৬ জন ও গণপূর্তে ৬৫ জন নেওয়া হবে।