জাতীয়

ভোক্তা গোষ্ঠী জাতীয় ব্রডব্যান্ড নীতি পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছে

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪
ভোক্তা গোষ্ঠী জাতীয় ব্রডব্যান্ড নীতি পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছে
বাংলাদেশ মুঠোফোন কনজ্যুমারস অ্যাসোসিয়েশন (বিএমপিসিএ) সরকারকে তার খসড়া জাতীয় ব্রডব্যান্ড নীতি ২০২৪ সংশোধন করার আহ্বান জানিয়েছে। তারা এই যুক্তি দিয়েছেন যে ২০ এমবিপিএস এর ন্যূনতম ইন্টারনেট গতির লক্ষ্য একটি "স্মার্ট বাংলাদেশ" এবং একটি আধুনিক অর্থনীতির জন্য অপর্যাপ্ত।
ভোক্তা গোষ্ঠী ন্যূনতম গতি ৫০ Mbps-এ উন্নীত করার প্রস্তাব করেছে, পাশাপাশি গ্রাহক পরিষেবার মান, অবকাঠামো উন্নয়ন এবং মূল্য নির্ধারণের মডেলকে মোকাবেলা করার জন্য নীতির আহ্বান জানিয়েছে।
খসড়া নীতি, বর্তমানে জনসাধারণের পরামর্শের অধীনে, বৃহস্পতিবার প্রতিক্রিয়ার জন্য সময়সীমা নির্ধারণ করে। স্টেকহোল্ডারদের মধ্যে আলোচনার জন্য আরও সময় প্রয়োজন বলে যুক্তি দেখিয়ে বিএমপিসিএ এটি বাড়ানোর অনুরোধ করেছে।বিএমপিসিএ-এর প্রেসিডেন্ট মহিউদ্দিন আহমেদ বলেন, “আমরা বিশ্বাস করি যে গ্রাহকদের স্বার্থ রক্ষা করা যারা নীতিতে সবচেয়ে বড় ভূমিকা পালন করে তাদের আরও গুরুত্ব সহকারে নেওয়া উচিত।
গ্রুপের সুপারিশগুলো অবকাঠামো বিনিয়োগের জন্য সুস্পষ্ট লক্ষ্যমাত্রার অভাব সম্পর্কে উদ্বেগও তুলে ধরে, বিশেষত ফাইবার অপটিক কেবলগুলোর ভূগর্ভস্থকরণ এবং ওভারহেড কেবল এর বিশৃঙ্খলার বিষয়ে। BMPCA আরও যুক্তি দেয় যে নীতিটি গ্রাহক ডিভাইসের বিধান, ব্যবহারকারীর নিরাপত্তা ব্যবস্থা এবং জনসচেতনতামূলক উদ্যোগের জন্য একটি রোডম্যাপ স্থাপন করা উচিত।
ডিজিটাল রূপান্তর এবং জ্ঞান-ভিত্তিক অর্থনীতির জন্য সরকারের চাপের মধ্যে একটি সংশোধিত নীতির আহ্বান এসেছে। বাংলাদেশ বর্তমানে গড় ইন্টারনেট গতির দিক থেকে অনেক আঞ্চলিক সমকক্ষ থেকে পিছিয়ে আছে।
বিশ্লেষকরা পরামর্শ দিচ্ছেন যে BMPCA-এর প্রস্তাব গ্রহণ করা হলে, অবকাঠামো উন্নয়নে উল্লেখযোগ্য বিনিয়োগের প্রয়োজন হবে। উচ্চ-গতির ব্রডব্যান্ড নেটওয়ার্কের সম্ভাব্য অর্থনৈতিক সুবিধার বিপরীতে সরকারকে খরচের ওজন করতে হবে।