জাতীয়

একনেক সভায় ১.০২ বিলিয়ন ডলারের প্রকল্প অনুমোদন

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪
একনেক সভায় ১.০২ বিলিয়ন ডলারের প্রকল্প অনুমোদন
বাংলাদেশের জাতীয় অর্থনৈতিক পরিষদ (একনেক) বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, মোট ৮,৪২৫ কোটি টাকায় ১১টি উন্নয়ন প্রকল্প অনুমোদন করেছে, যা মোটামুটিভাবে ১.০২ বিলিয়ন ডলারের সমতুল্য।
রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়। অনুমোদিত প্রকল্প সংক্রান্ত সুনির্দিষ্ট বিবরণ উপলব্ধ করা হয়নি ।প্রধান অবকাঠামো ও উন্নয়ন প্রকল্পে সরকারি ব্যয় অনুমোদনের জন্য একনেক একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা। 
অনুমোদিত প্রকল্পগুলো সম্পর্কে বিশদ বিবরণ জানা যায়নি।  সভা শেষে পরিকল্পনামন্ত্রী আব্দুস সালাম জানান,  নতুন মেয়াদে সরকার গঠনের পর একনেকের দ্বিতীয় সভা এটিসভায় ১১ টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। যার মোট ব্যয় ধরা হয়েছে ৮ হাজার ৪২৫ কোটি ৫২ লাখ টাকা।এর মধ্যে সরকারি অর্থায়ন ৭ হাজার ৯৩৯ কোটি ৮৭ লাখ টাকা এবং বৈদেশিক উৎস থেকে আসবে ৪৮৫ কোটি ৬৫ লাখ টাকা।
প্রধানমন্ত্রীর অনুশাসন সম্পর্কে পরিকল্পনামন্ত্রী বলেন, ২০২৬ সালে এলডিসি উত্তোরণ পরবর্তী সময়ের চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। পাশাপাশি অল্প ব্যয় করলে যে প্রকল্পগুলো শেষ করা যাবে সেগুলো দ্রুত শেষ করার পরামর্শ দিয়েছেন।
এছাড়া ইউনিয়ন পরিষদের ভবন নির্মাণ কাজ শেষ করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। পাশাপাশি বৃষ্টির পানি ধরে রাখাতে ও সোলার ব্যবস্থা রাখারও পরামর্শ দিয়েছেন। ২০২৬ সালে এলডিসি উত্তোরণ পরবর্তী সময়ের চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বিশ্লেষকরা বিশ্বাস করেন যে অনুমোদিত প্রকল্পগুলো পরিবহন, জ্বালানি বা জলসম্পদ ব্যবস্থাপনার মতো ক্ষেত্রগুলোতে ফোকাস করতে পারে, যা বাংলাদেশের চলমান উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ খাত। বাংলাদেশ সরকার সাম্প্রতিক বছরগুলোতে অবকাঠামো উন্নয়নের উপর জোর দিয়েছে, যার লক্ষ্য কানেক্টিভিটি উন্নত করা এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ানো। এই নতুন অনুমোদিত প্রকল্পগুলো এই লক্ষ্যগুলোতে কীভাবে অবদান রাখবে তা দেখার বিষয়।