জাতীয়

খরচ কমিয়ে বেসরকারি পর্যায়ে হজ প্যাকেজ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

মঙ্গলবার, ১৪ নভেম্বর, ২০২৩
খরচ কমিয়ে বেসরকারি পর্যায়ে হজ প্যাকেজ ঘোষণা
বেসরকারি ব্যবস্থাপনায় গতবারের চেয়ে ৮৩ হাজার ২০০ টাকা কমিয়ে দুটি হজ প্যাকেজ ঘোষণা করেছে হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)।

হাব ঘোষিত প্রথম প্যাকেজে (সাধারণ) মুসল্লিদের খরচ করতে হবে ৫ লাখ ৮৯ হাজার ৮০০ টাকা। আর দ্বিতীয় প্যাকেজে ৮ লাখ ২৮ হাজার ৮১৮ টাকা। 

মঙ্গলবার (১৪ নভেম্বর) রাজধানীর বিজয়নগরে একটি হোটেলে হাবের পক্ষ থেকে ২০২৪ সালের ‘বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণা’ করেন সংগঠনটির সভাপতি এম‌ শাহাদাত হোসেন তসলিম।

এর আগে, গত ২ নভেম্বর ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক সরকারিভাবে ২০২৪ সালের হজের সাধারণ ও বিশেষ দুটি প্যাকেজ ঘোষণা করেন। সরকারিতে সাধারণ প্যাকেজের মূল্য নির্ধারণ করা হয় ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা। আর বিশেষ প্যাকেজের মূল্য ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা।

ওই সময় ধর্ম প্রতিমন্ত্রী জানিয়েছিলেন, এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে সৌদি আরব যেতে পারবেন। এর মধ্যে সরকারিভাবে ১০ হাজার ১৯৮ জন এবং বেসরকারি এজেন্সির মাধ্যমে এক লাখ ১৭ হাজার জন হজ পালন করতে পারবেন।

কাল বুধবার (১৫ নভেম্বর) থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীরা নিবন্ধনের টাকা জমা দিতে পারবেন। নিবন্ধনের টাকা জমা নেওয়া হবে ১০ ডিসেম্বর পর্যন্ত।

উল্লেখ্য, বিশেষ হজ প্যাকেজে অতিরিক্ত টাকা দিয়ে মক্কার হোটেলে ২ ও ৩ সিটের রুম নেওয়া যাবে। মক্কায় হারাম শরীফের চত্বর থেকে সর্বোচ্চ ৮০০ মিটারের মধ্যে উন্নতমানের হোটেলে থাকা যাবে। মদিনায় মারকাজিয়া এলাকায় তাদের আবাসন ব্যবস্থা থাকবে। এক রুমে সর্বোচ্চ ৪ সিট থাকবে। আর মিনায় ‘এ’ ক্যাটাগরির তাঁবুতে আবাসন ও বুফে খাবার ব্যবস্থা থাকবে। মিনা-আরফাহ মুজদালিফা-মিনায় যাতায়াতে প্রত্যেক হজযাত্রীর জন্য বাসে সিট নিশ্চিত করা হবে।