জাতীয়

সাত লাখ কোটি টাকার বাজেট ঘোষণা হবে এবার

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

সোমবার, ২৯ মে, ২০২৩
সাত লাখ কোটি টাকার বাজেট ঘোষণা হবে এবার
দুইদিন পর আমরা বাজেট দিতে যাচ্ছি। ২০০৬ সালে বাজেট ছিল মাত্র ৬১ হাজার কোটি টাকার। এখন আমাদের ৬ লাখ কোটি টাকার বাজেট। আগামী বাজেট (২০২৩-২৪) আমরা সাত লাখ কোটিতে নিয়ে যাচ্ছি— এ কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২৯ মে) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘জাতিসংঘ শান্তিরক্ষী দিবস-২০২৩’ উদযাপন এবং বিশ্ব শান্তিরক্ষায় শাহাদাৎ বরণকারী সদস্যদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

সরকার প্রধান বলেন, বাংলাদেশের শান্তিরক্ষীরা দেশে স্থিতিশীলতা রক্ষার পাশাপাশি সামাজিক দায়িত্ব পালন করছে। সংঘাত প্রতিরোধ, বেসামরিক নাগরিকদের সুরক্ষায় কাজ করছে দেশের তারা। বিশ্ব দরবারে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে শান্তিরক্ষীরা।

তিনি আরও বলেন, জাতির পিতার পররাষ্ট্রনীতি সকলের সাথে বন্ধুত্ব কারও সাথে বৈরিতা নয়, সেই নীতি অনুসরণ করছে বাংলাদেশ। বাংলাদেশের শান্তিরক্ষীরা যে যেখানে কাজ করছেন, তারা স্থানীয় জনগণের প্রতি সহনশীল। নারীরাও সকল ক্ষেত্রে সমানতালে কাজ করে যাচ্ছে।

শেখ হাসিনা বলেন, অস্ত্র প্রতিযোগিতা চাই না। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় নারী ও শিশুরা। বাংলাদেশ আর দারিদ্র দেশ হিসেবে কারও কাছে নতজানু থাকবে না। শুধু বিশ্বে শান্তি রক্ষা নয়; নিজের দেশে শান্তি ও গণতান্ত্রিক ধারা অব্যাহত আছে। শান্তিপূর্ণ পরিবেশ অব্যাহত রাখতে যা করা প্রয়োজন, তা করবে বাংলাদেশ।