গণমাধ্যম

মুক্ত গণমাধ্যম সূচকে ফের পিছিয়েছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

বুধবার, ৪ মে, ২০২২
মুক্ত গণমাধ্যম সূচকে ফের পিছিয়েছে বাংলাদেশ

বিশ্ব সংবাদমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা রিপোর্টার্স উইদাউট বর্ডারসের (আরএসএফ) মুক্ত গণমাধ্যম সূচকে ফের পিছিয়েছে বাংলাদেশ। গত বছরের তুলনায় ১০ ধাপ পিছিয়ে বাংলাদেশের অবস্থান এখন ১৬২তম। স্কোর ৩৬ দশমিক ৬৩।


মঙ্গলবার (৩ মে) এই সূচক প্রকাশ করে আরএসএফ। ২০২২ সালের এই সূচকে সবার উপরে রয়েছে নরওয়ে (স্কোর ৯২ দশমিক ৬৫)। আর সবার শেষে রয়েছে উত্তর কোরিয়া।


২০২১ সালের বিশ্ব সংবাদমাধ্যমের স্বাধীনতা নিয়ে আরএসএফের সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৫২তম। স্কোর ছিল ৫০ দশমিক ২৯। এবার ১০ ধাপ পিছিয়েছে।


এর কারণ হিসেবে আরএসএফ তাদের প্রতিবেদনে বলেছে, ২০২২ সালে বাংলাদেশে একজন সাংবাদিক নিহত হয়েছেন এবং তিনজন কারাবন্দি রয়েছেন।


প্রতিবেশি দেশগুলোর মধ্যে মিয়ানমার ছাড়া বাকি সবার অবস্থান বাংলাদেশের উপরে। তবে নেপাল এবং ভুটান ছাড়া বাকি সবগুলো দেশই বাংলাদেশের মতো পিছিয়েছে।


গত বছরের তুলনায় আট ধাপ পিছিয়ে ১৫০তম স্থানে রয়েছে ভারত। পাকিস্তান ১৭ ধাপ পিছিয়ে রয়েছে ১৫৭তম স্থানে। শ্রীলঙ্কা ১৯ ধাপ পিছিয়ে রয়েছে ১৪৬তম স্থানে। আফগানিস্তান ৩৪ ধাপ পিছেয়ে রয়েছে ১৫৬তম স্থানে। মালদ্বীপ ১৫ ধাপ পিছিয়ে রয়েছে ৮৭তম স্থানে। মিয়ানমার ৩৬ ধাপ পিছিয়ে ১৭৬তম স্থানে রয়েছে।


ভূটান ৩২ ধাপ এগিয়ে এই সূচকে ৩৩ স্থান দখল করে নিয়েছে। নেপাল ৩০ ধাপ এগিয়ে দখল করেছে ৭৬তম স্থান।

 

এবারের সূচকে নরওয়ের পরে ভাল অবস্থানে আছে যথাক্রমে ডেনমার্ক, সুইডেন, এস্তোনিয়া, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড, পর্তুগাল, কোস্টারিকা, লিথুয়ানিয়া ও লিচেনস্টাইন। আর খারাপের দিক দিয়ে উত্তর কোরিয়ার আগে রয়েছে যথাক্রমে ইরিত্রিয়া, ইরান, তুর্কমেনিস্তান, মিয়ানমার, চীন, ভিয়েতনাম, কিউবা, ইরাক ও সিরিয়া।


বিশ্বের গণমাধ্যমগুলো কতটা স্বাধীনভাবে কাজ করে এ নিয়ে ২০০২ সাল থেকে সূচক প্রকাশ করে আসছে আরএসএফ। ১৮০ দেশর এই সূচকে ২০১৩ সালে নাম লেখায় বাংলাদেশ।