আইন আদালত

মানবতাবিরোধী মামলায় শেরপুরের ৩ জনের যাবজ্জীবন

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

সোমবার, ১২ ফেব্রুয়ারী, ২০২৪
মানবতাবিরোধী মামলায় শেরপুরের ৩ জনের যাবজ্জীবন
মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের মামলায় শেরপুরের নকলা উপজেলার তিন জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

আজ সোমবার (১২ ফেব্রুয়ারি) ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের বিচারিক প্যানেল এ রায় ঘোষণা করেন।প্যানেলের অন্য সদস্যরা হলেন- বিচারপতি আবু আহমেদ জমাদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম।

যাবজ্জীবন কারাদণ্ড প্রাপ্তরা হলেন- এ কে এম আকরাম হোসেন, আমিনুজ্জামান ফারুক ও মোখলেসুর রহমান। তারা সবাই কারাগারে আছেন।

মামলা সূত্রে জানা যায়, গত রোববার (০৪ ফেব্রুয়ারি) মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগের মামলায় শেরপুর জেলার নকলা উপজেলার অভিযুক্তদের বিরুদ্ধে রায়ের জন্য আজকের দিন ধার্য করেন চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

 উল্লেখ্য, নকলার চার জনের বিরুদ্ধে একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ তদন্ত করে ২০১৭ সালের ২৬ জুলাই প্রতিবেদন দাখিল করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। একই বছরের ৩১ অক্টোবর ট্রাইব্যুনালে ফরমাল চার্জ দাখিল করা হয়। ২০১৮ সালের ৩০ অগাস্ট আসামিদের বিরুদ্ধে চারটি অভিযোগে চার্জ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। চার আসামির মধ্যে বিচার চলাকালে একজন আসামি এমদাদুল হক খাজা মারা যান।