আন্তর্জাতিক

ঢাকায় চীনের পররাষ্ট্র উপমন্ত্রী সান ওয়েইডং

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

শনিবার, ২৭ মে, ২০২৩
ঢাকায় চীনের পররাষ্ট্র উপমন্ত্রী সান ওয়েইডং
চীনের পররাষ্ট্রবিষয়ক উপমন্ত্রী সান ওয়েইডং পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনার জন্য দুই দিনের সরকারি সফরে গতকাল শুক্রবার (২৬ মে) রাতে ঢাকায় এসেছেন।

ঢাকায় অবস্থানকালে চীনের উপমন্ত্রী পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। আজ শনিবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এ বৈঠক অনুষ্ঠিত হবে।

শুক্রবার দিনগত রাত ১১টা ২৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চীনা উপমন্ত্রীকে অভ্যর্থনা জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় শাখার মহাপরিচালক তৌফিক হাসান।

এ সময় বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েনও উপস্থিত ছিলেন।

ঢাকা সফর শেষ করার আগে চীনা পররাষ্ট্র উপমন্ত্রীর আগামীকাল রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে।

সম্প্রতি বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেন, বাংলাদেশ ও চীনের উচিত সহযোগিতার জন্য কৌশলগত অংশীদারিত্বকে আরও গভীর করা এবং নতুন প্রবৃদ্ধির ক্ষেত্রগুলো অন্বেষণ করা।

রাষ্ট্রদূত বলেন, ‘গ্লোবাল ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ, গ্লোবাল সিকিউরিটি ইনিশিয়েটিভ ও গ্লোবাল সিভিলাইজেশন ইনিশিয়েটিভের আওতায় সহযোগিতার সুযোগ অন্বেষণ অব্যাহত রাখতে চীন বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহী।’

চীন বিশেষ করে বাংলাদেশে শিল্পের উন্নয়ন ও ডিজিটালাইজেশন প্রক্রিয়াকে উৎসাহিত করতে এবং ‘মেইড ইন বাংলাদেশ’ এর গুণগত মান ও প্রতিযোগিতায় উন্নতি করতে আগ্রহী বলে জানান রাষ্ট্রদূত।