স্বাস্থ্য

ভারত যাচ্ছে ৫ লাখ বাংলাদেশি, করোনা ঝুঁকি বাড়ার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

শনিবার, ৩০ এপ্রিল, ২০২২
ভারত যাচ্ছে ৫ লাখ বাংলাদেশি, করোনা ঝুঁকি বাড়ার আশঙ্কা

দীর্ঘ দুই বছর পর লকডাউনের বাধাহীন ঈদ উদযাপন করতে যাচ্ছেন দেশবাসী। তাছাড়া দুই বছর পর ভারতও ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। এবারের ঈদুল ফিতরের ছুটিতে প্রায় পাঁচ লাখ বাংলাদেশি ভারতে যাচ্ছেন বলে নিশ্চিত করেছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো।


এদিকে ভারতে করোনা ভাইরাসের সংক্রমণ ও মৃত্যু আবার বাড়তে শুরু করেছে। এমন পরিস্থিতিতে ৫ লাখ বাংলাদেশি ভারত ভ্রমণ শেষে দেশে ফিরে আসার পর দেশে করোনা ঝুঁকি বাড়বে বলেই মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।


বিশ্বে সর্বপ্রথম করোনা শনাক্ত হয় চীনে। কিন্তু ভ্রমণ ও নানাবিধ কারণে মানুষের যাতায়াতের ফলে তা পরবর্তীতে বিশ্বের প্রত্যেকটি দেশে ছড়িয়ে পড়ে। এ পর্যন্ত কোভিডের ফলে ৫১ কোটি ২৪ লাখ ৬১ হাজার ৯১১ জনের দেহে করোনা শনাক্ত হয় এবং ৬২ লাখ ৩১ হাজার ৫৬৭ লোক মৃত্যুবরণ করেন। যার মধ্যে ভারত অত্যন্ত ঝুঁকিপূর্ণ এলাকায় পরিণত হয়েছিল।


তবে শেষ কয়েক মাসে বাংলাদেশসহ এশিয়ার দেশগুলোতে করোনা সংক্রমণ কিছু কমলেও শেষ কয়েকদিন যাবৎ ভারতে পুণরায় বেড়েছে করোনার সংক্রমণ। শেষ ২৪ ঘন্টাতেও ভারতে সাড়ে তিন হাজার শনাক্ত এবং ৬০ জনের মৃত্যু হয়েছে। মৃত্যু এবং সংক্রমণের হার প্রায় ৯০% বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশ থেকে ভারতে যাওয়া মানুষগুলো ঝুঁকিতে পড়তে পারেন বলে ধারণা করছেন অনেকেই।