বিনোদন

খাগড়াছড়িতে বর্ণিল আলোজন ও আনন্দ শোভাযাত্রায় বৈসাবি উৎসব মেতেছে ত্রিপুরা সম্প্রদায়

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

বুধবার, ১০ এপ্রিল, ২০২৪
খাগড়াছড়িতে বর্ণিল আলোজন ও আনন্দ শোভাযাত্রায় বৈসাবি উৎসব মেতেছে ত্রিপুরা সম্প্রদায়
 ছোটন বিশ্বাস, খাগড়াছড়ি প্রতিনিধি।। পুরাতন বছরকে বিদায় ও নতুন বছরকে বরণে ত্রিপুরাদের প্রধান সামাজিক উৎসব বৈসু । এই উপলক্ষে বের করা হয়েছে বর্ণিল শোভাযাত্রা। দীর্ঘ এক বছরের অপেক্ষা শেষে বৈসু র‌্যালিতে যোগ দেয় ত্রিপুরা সম্প্রদায়ের বিভিন্ন বয়সী মানুষ। এসময় নিজেদের  ঐতিহ্যবাহী পোশাক করে শোভাযাত্রকে আরো রঙিন করে তোলে তরুণ-তরুণী ও শিশুরা। পরিবেশন করা ঐতিহ্যবাহী গরয়া ও ত্রিপুরা নৃত্য। আয়োজনে অংশ নিয়ে খুশি তারা।
চামেলী ত্রিপুরা জানান, ত্রিপুরাদের হাজার বছরের নিজস্ব সংস্কৃতি,ভাষা ,সংগীত ,নৃত্যসহ হারানো সংস্কৃতিকে তুলে ধরার জন্য এমন আয়োজন বলে জানান তিনি।
বাংলাদেশ ত্রিপুরা কল্যাণ সংসদের সভাপতি সুশীল জীবন ত্রিপুরা জানান, আমরা গরয়া নৃত্য করি তিন দিন ধরে গ্রামে গ্রামে। গরয়া নৃত্যে আমাদের বাইশটি নৃত্যের মুদ্রা থাকে। যা প্রমাণ করে আমাদের পুরাতন বছরের যত দুঃখ গ্লানি মুছে গিয়ে মঙ্গল ময় কিছু বয়ে আনে। সেজন্য আমরা নতুন বছরকে বরণে অনেক আনন্দ করি।
খাগড়াছড়ি জেলা প্রশাসক মোঃ সহিদুজ্জামান বলেন, বৈসু উপলক্ষে খাগড়াছড়িতে বিভিন্ন আয়োজন এবং শোভাযাত্রার মাধ্যমে পাহাড়ে সকল সম্প্রদায়ের মধ্যে সম্পর্ক আরো সুদৃঢ় হবে বলে মনে করেন তিনি।

 পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেন, সংস্কৃতির মাধ্যমে ঐক্যের বন্ধন রচিত হওয়ার পাশাপাশি পাহাড়ে বিভিন্ন জাতিগোষ্ঠীর মধ্যে সম্প্রীতির বন্ধন আরো সুদৃঢ় হবে বলে আশা পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর।

 চাকমাদের বিজু,মারমা সাংগ্রাই ও ত্রিপুরা বৈসু উৎসবের সম্মিলিত রূপকে বলা হয়  বৈসাবি’র উৎসব চলবে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত।