বিনোদন

পর্যটকদের বরণ করে নিতে প্রস্তুত হচ্ছে সাগরকন্যা

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

সোমবার, ৮ এপ্রিল, ২০২৪
পর্যটকদের বরণ করে নিতে প্রস্তুত হচ্ছে সাগরকন্যা
ঈদ-পরবর্তী পাঁচ দিনের সরকারি ছুটিতে সূর্যোদয় ও সূর্যাস্তের বেলাভূমি সাগরকন্যা কুয়াকাটা পর্যটক বরণে প্রস্তুত হচ্ছে। শেষ মুহূর্তের প্রস্তুতি সারছেন হোটেল-মোটেল থেকে শুরু করে সব শ্রেণির ব্যবসায়ীরা। কুয়াকাটার নৈসর্গিক দৃশ্য উপভোগে আসা পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করতে এরই মধ্যে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে পটুয়াখালী জেলা প্রশাসন।
কুয়াকাটার বিভিন্ন পয়েন্টে সরেজমিনে ঘুরে দেখা যায়, আবাসিক হোটেল-মোটেলগুলোকে বাহারি সাজে সাজানো হচ্ছে। অনেক হোটেলের আসবাবে এসেছে নতুনত্বের ছাপ। অনেক প্রতিষ্ঠান নতুন রঙের ছোঁয়ায় সাজাচ্ছেন তাদের মনের মতো করে। দোকানিরাও দোকান সাজাতে ব্যস্ত সময় পার করছেন। দোকানে স্থান পাচ্ছে নানাবিধ নতুন নতুন বাহারি পণ্য। সৈকতের ছাতা-বেঞ্চেও নতুনত্বের ছোঁয়া লক্ষ করা গেছে।
ইতোমধ্যে কুয়াকাটা সমুদ্র সৈকতে সৌন্দর্য ফিরিয়ে আনতে উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন। এ জন্য সৈকত এলাকায় বিচ্ছিন্নভাবে ছড়িয়ে ছিটিয়ে থাকা পর্যটননির্ভর ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠান, জাল নৌকা সরিয়ে অন্যত্র স্থানান্তর করা হচ্ছে। নান্দনিক সমুদ্র সৈকত উপহার দিতেই এমন উদ্যোগ নিয়েছে পটুয়াখালী জেলা প্রশাসন।
হোটেল খান প্যালেসের পরিচালক মুহাম্মদ সাকুর জানান, ২৮-২৯ সেপ্টেম্বরের জন্য ৮০% রুম এবং ৩০ সেপ্টেম্বরের জন্য ৭০% কক্ষ ইতোমধ্যেই বুক করা হয়েছে। আগামী দিনগুলোয় অবশিষ্ট কক্ষগুলোর বুকিংও হয়ে যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
কুয়াকাটা সিকদার হোটেলের জেনারেল ম্যানেজার মোহাম্মদ আনোয়ারুল আযিম জানান, পদ্মা সেতু চালু হওয়ার পর বিগত দিনের চেয়ে কয়েকগুণ পর্যটক বেড়ে গেছে। তবে রমজানের জন্য পর্যটক কম থাকলেও ঈদের ছুটিতে এ বছর কুয়াকাটায় লাখ লাখ পর্যটক আসবে। ইতোমধ্যে আমাদের হোটেলের ৭০% অগ্রিম হোটেল বুকিং হয়ে গেছে।
টুর অপারেটর অ্যাসোসিয়েশন অব কুয়াকাটা টোয়াক এর সাধারণ সম্পাদক মোঃ জহির খান  এ তথ্য নিশ্চিত করে। পবিত্র ঈদুল ফিতরে লাখো পর্যটক কুয়াকাটায় আসবে এমনটা ধারণা করছেন তিনি।
হোটেল মোটেল মালিক সমিতির সভাপতি মোঃ শাহ আলম হাওলাদার জানান, আশা করছি এবার আশানুরূপ পর্যটক কুয়াকাটা আসবে। তাই আমরা আগে থেকে প্রস্তুতি নিয়ে রেখেছি। পর্যটকরা যেন পর্যটক সেবকদের কাছ থেকে ভালো সেবা পায়। 
কুয়াকাটা পৌর মেয়র বলেন, সড়ক পরিষ্কারের ব্যবস্থা করা হয়েছে। বীচ ম্যানেজমেন্ট কমিটির মাধ্যমে বীচ পরিষ্কার করার ব্যবস্থাও নেওয়া হয়েছে। এদিকে ঈদুল ফিতরকে সামনে রেখে কুয়াকাটা পৌরসভা বেড়াতে আসা পর্যটকদের যেন চলাচলের কোন সমস্যা না হয়, সেদিকও খেয়াল রেখে সড়কের কাজের গতি বাড়িয়ে দিয়েছে।
কুয়াকাটা টুরিস্ট পুলিশ রিজিয়নের অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম আজাদ জানান, আমরা আমাদের জনবল নিয়ে সব ধরনের নিরাপত্তা দিতে প্রস্তুত। ঈদুল ফিতরে আমরা বাড়তি নিরাপত্তার কথা চিন্তায় রেখে টহল পুলিশ বাড়িয়ে দেওয়া হবে। টুরিস্ট পুলিশের বিশেষ টিম গঠন করেছি। প্রতিটি টিম পর্যটন এলাকায় টহলরত থাকবে। হোটেল মোটেল এলকায় থাকবে আরেকটি বিশেষ টিম। সমুদ্র সৈকতে সাদা পোষাকধারী টুরিস্ট পুলিশের সদস্যরা টহলরত থাকবে এবং তারা পর্যবেক্ষনে রাখবে কারা কি করছে। আশা করছি আমার আমাদের টিম নিয়ে পর্যটকদের নিরাপত্তা দিতে পারবো।