অর্থনীতি

লাফিয়ে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দাম

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

রবিবার, ১১ ফেব্রুয়ারী, ২০২৪
লাফিয়ে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দাম
বর্তমানে ভারতীয় পেঁয়াজের আমদানি বন্ধ রয়েছে। এজন্য সরবরাহ ঘটতির অজুহাতে প্রতিদিন লাফিয়ে লাফিয়ে পেঁয়াজের দাম বাড়াচ্ছেন ব্যবসায়ীরা। কয়েকদিনের ব্যবধানে পাইকারী ও খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ২০- ৩০ টাকা ।

বাজারে থাকা মুড়িকাটা পেঁয়াজের মৌসুম শেষের দিকে হওয়ায় সরবরাহে ঘটতি দেখা দিয়েছে । এর ফলে তিন দিনের ব্যবধানে দাম বেড়েছে অনেকখানি । ভারতীয় পেঁয়াজ যদি না আসে, তাহলে সামনের দাম আবার বাড়বে । সরবরাহ বাড়ায় আজ দাম কিছুটা কমলেও, আগামীতে নিত্যপ্রয়োজনীয় এই পণ্যটির দাম আরও বাড়ার শঙ্কা প্রকাশ করেছেন বিক্রেতারা ।

রোববার সকালে কারওয়ান বাজারের পাইকারী পেঁয়াজের বাজার ঘুরে দেখা যায়, বর্তমানে পাবনা ও রাজশাহীর মুড়িকাটা পেঁয়াজ প্রতি কেজি ১১০ থেকে ১১২ টাকায় বিক্রি হচ্ছে । যা শনিবার (১০ ফেব্রুয়ারি) বিক্রি হয়েছিল ১১৫ থেকে ১১৬ টাকা কেজি । এর তিন দিন আগে অর্থাৎ মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) একই বাজারে এই পেঁয়াজ বিক্রি হয়েছিল ৯০ টাকা কেজি ।

ফরিদপুরের মুড়িকাটা পেঁয়াজ বর্তমানে পাইকারী বাজারে ১০৮ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে । যা শনিবার ছিল ১১৪ টাকা এবং এর তিনদিন আগে ছিল ৯০ টাকা । মেহেরপুরের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮৬ থেকে ৮৮ টাকা কেজি দরে । যা গতকাল ছিল ৯০ টাকা এবং তিন দিন আগে ছিল ৭৮ থেকে ৮০ টাকা । এছাড়া বর্তমানে চীনের পেঁয়াজ ৯০ টাকা করে বিক্রি হচ্ছে, যা গতকালও একই দাম ছিল । তিন দিন আগে ছিল ৮০ টাকা । অবৈধভাবে আসা ভারতীয় পেঁয়াজ বর্তমানে ১১৪ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে । যা গতকাল ছিল ১১৬ টাকা এবং তিন দিন আগে ছিল ১০৪ থেকে ১০৫ টাকা । 

এদিকে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) এ এইচ এম বলেছেন, পেঁয়াজের দাম বাড়ায় ভোক্তা অধিকারের পক্ষ থেকে বাজারে অভিযান চালানো হচ্ছে ।