তথ্যপ্রযুক্তি

গুগলের হলো ২৫

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৩
গুগলের হলো ২৫
পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল ২৫ বছর পূর্ণ করলো। বুধবার (২৭ সেপ্টেম্বর) গুগলের ২৫তম জন্মদিন। এ উপলক্ষ্যে বিশেষ ডুডল তৈরি করেছে গুগল।

ডুডলটিতে ক্লিক করলে এর সম্পর্কে বলা হচ্ছে; তাতে তুলে ধরা হয়েছে গুগলের ২৫তম জন্মদিনের কথা, গুগলের শুরু কীভাবে— এসব তথ্য।

সার্চ ইঞ্জিনটি বাজারে আসার পর থেকেই ব্যবহারকারীদেরকে হাতের মুঠোয় বিশ্ব তথ্য ভাণ্ডার এনে দিয়েছে। পেয়েছে সবজান্তার তকমা। ১৯৯৮ সালে ল্যারি পেইজ ও সের্গেই ব্রিনের হাত ধরে যাত্রা শুরু করেছিল সার্চ ইঞ্জিন গুগল। গত ২৫ বছরে যা পরিণত হয়েছে সবচেয়ে বেশি ব্যবহারকারী ওয়েবসাইটে।

শুধু কী তাই? বদলে দিয়েছে যোগাযোগ ও তথ্য প্রযুক্তি, জ্ঞান-বিজ্ঞানের ধরনকেই। সারা পৃথিবীতে বিভিন্ন ডেটা সেন্টারে এক মিলিয়ন সার্ভার চালায় গুগল। দিনে ৫শ’ কোটির বেশি অনুসন্ধানের জবাব দেয়।

সার্চ ইঞ্জিন হিসেবে যাত্রা শুরু করলেও নিত্যনতুন ফিচার আরও জনপ্রিয় করে তুলছে গুগলকে। এআইভিত্তিক অ্যালগরিদম আরও সহজ করেছে অনুসন্ধান। জিমেইল, গুগল ম্যাপ, গুগল ড্রাইভ, গুগল ক্রোম ছাড়া একটি দিন যেন কল্পনাও করা যায় না বর্তমান দুনিয়ায়।

এরইমধ্যে বৈচিত্র্যময় ফিচারের মধ্য দিয়ে বহুমাত্রিক এক প্রযুক্তি প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। ই-কমার্স, ডিজিটাল বিজ্ঞাপনের মধ্য দিয়ে এখন ১ ট্রিলিয়ন ডলারের কোম্পানি গুগল।