তথ্যপ্রযুক্তি

আইফোনের স্বাদ দিবে Nokia 7610 Smart 5G

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

বুধবার, ১৯ জুলাই, ২০২৩
আইফোনের স্বাদ দিবে Nokia 7610 Smart 5G
সাধ্যের মধ্যে গ্রাহকদের আইফোনের স্বাদ দিতে এবার দুর্দান্ত স্মার্টফোন নিয়ে আসছে নোকিয়া। Nokia 7610 Smart 5G নামের এ হ্যান্ডসেটটি  ডিজাইন, ক্যামেরা ও ব্যাটারি দিয়ে প্রেমে ফেলবে সবাইকে। অনেকের মতে, এই ধামাকাদার স্মার্টফোনের ধারের কাছে টিকবে না iPhone! এটিতে যেমন রয়েছে একাধিক ফিচার্স, তেমনই রয়েছে স্পেসিফিকেশন। 

এতে দেওয়া হয়েছে ৭ দশমিক ৬ ইঞ্চি সুপার অ্যামোলেড ডিসপ্লে, যা সাধারণ স্মার্টফোনের থেকে অনেকটাই বড়। এর পাশাপাশি রয়েছে ১০৮০ বাই ২৪০০ পিক্সেল রেজোল্যুশন। কন্টেন্ট অনুযায়ী রিফ্রেশ রেট কমবেশি হবে। উন্নত মানের কর্নিং গরিলা গ্লাস ৭এর মাধ্যমে সুরক্ষিত থাকবে ফোনের স্ক্রিন। ৪ হাজার ৫০০ mAh Li-Polymer ব্যাটারির সঙ্গে ফোনটিতে দেওয়া হয়েছে ফাস্ট চার্জিং সাপোর্ট, যার সাহায্যে খুব তাড়াতাড়ি ব্যাটারি ফুল চার্জ করা যাবে।

টেক বিশ্লেষকদের ধারণা, একবার চার্জ দিলে এই ফোন টানা তিনদিন পর্যন্ত চালু থাকবে।নোকিয়ার নতুন স্মার্টফোনটিতে সবচেয়ে বেশি নজর কাড়তে চলেছে এর ট্রিপল রিয়ার ক্যামেরা। যেখানে ১০৮ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা পাবেন ব্যবহারকারীরা। সঙ্গে রয়েছে ১৩ ও ২ মেগাপিক্সেলের আরও দু’টি ক্যামেরা। 

ডিসপ্লের উপর ওয়াটার ড্রপ স্টাইলের একটি কাট আউট থাকছে। সেখানে সেট করা থাকবে সেলফি ক্যামেরা সেন্সর। ৩২ মেগাপিক্সেল সেলফি স্ন্যাপার মিলবে এতে। এই ক্যামেরার সাহায্যে 3X পর্যন্ত জুম করা যাবে। নেওয়া যাবে মোশন ভিডিও, ডুয়াল ভিউ ভিডিও এবং টাইমল্যাপস। এছাড়া অটো ফ্লাশ, অটোফোকাস ফিচার, এলইডি ফ্ল্যাশ এবং প্যানারোমার মত, উন্নত সব ফিচার যুক্ত করা হয়েছে ক্যামেরা অপশনে।

এটির প্রসেসরে দেওয়া হয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ১ চিপসেট। ফোনের র‌্যাম ক্যাপাসিটির ক্ষেত্রে দু’রকম বিকল্প রয়েছে– একটি মডেলে ১২ জিবি র‍্যাম ও ২৫৬ জিবি ইন্টারনাল মেমোরি এবং অপরটি ১২ জিবি র‍্যাম ও ৫১২ জিবি ইন্টারনাল মেমোরি। তবে এটিতে আলাদা করে কোনো কার্ড স্লট থাকবে না। জানা গিয়েছে, স্মার্টফোনটি অ্যান্ড্রয়েড 13এ রান করবে। এছাড়া কানেক্টিভিটি হিসেবে পাওয়া যাবে ওয়াই-ফাই, ব্লুটূথ, মাইক্রো ইউএসবি পোর্ট, এনএফসি, জিপিএস ইত্যাদি। 

ধুলো বালি থেকে স্মার্টফোন সুরক্ষিত রাখার জন্য আইপি52 রেটিং পাওয়া যাবে এতে। এতশত ফিচার্সে পরিপূর্ণ হওয়া সত্ত্বেও, এই স্মার্টফোনের দাম অনেকটাই হাতের নাগালে।   ভারতের বাজারে এর  দাম ধার্য করা হয়েছে ৫২, ৯৯০ রূপি। বাংলাদেশী মুদ্রায় যা দাঁড়ায় ৭০,২৬৬ টাকা। নোকিয়ার অফিশিয়াল ওয়েবসাইট, অনলাইন ই কমার্স ওয়েবসাইট এবং রিটেল স্টোর থেকে স্মার্টফোনটি অর্ডার করা যাবে।

নতুন এই স্মার্টফোনটির আকর্ষণীয় সব ফিচার্স ইতিমধ্যেই আকৃষ্ট করেছে গ্রাহকদের। ক্যামেরা দুর্দান্ত হওয়ার জন্য অনেকেই মনে করছেন আইফোনকে টেক্কা দিতে পারবে এটি। বিশ্বজুড়ে এক সময় মোবাইল জগতে নোকিয়ার ছিল একচ্ছত্র সাম্রাজ্য। সেই রেশ বজায় রেখেই সাম্প্রতিক সময়ে যুগের সাথে তাল মিলিয়ে এবং গ্রাহকদের চাহিদার কথা মাথায় রেখে একের পর এক দুর্দান্ত স্মার্টফোন সামনে আনছে নোকিয়া। তাদের কারখানায় প্রতিনিয়ত তৈরি হচ্ছে নতুন নতুন স্মার্টফোন। সফটওয়্যার, হার্ডওয়্যার ও স্টোরেজের জন্য এ সংস্থার স্মার্টফোনগুলো বেশ জনপ্রিয়।