তথ্যপ্রযুক্তি

এআই সম্পর্কে বিল গেটসের জ্ঞান অতি সামান্য: ইলন মাস্ক

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

রবিবার, ২ এপ্রিল, ২০২৩
এআই সম্পর্কে বিল গেটসের জ্ঞান অতি সামান্য: ইলন মাস্ক
এআই প্রযুক্তি সম্পর্কে বিল গেটসের জ্ঞান অতি সামান্য বলে মন্তব্য করেছেন টুইটারের কর্ণধাঁর ইলন মাস্ক। এক টুইটার পোস্টের মন্তব্যের ঘরে বিশ্বের অন্যতম ধনকুবের ও মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটসকে নিয়ে এই মন্তব্য করেন টেসলা ও স্পেসএক্স প্রধান ইলন মাস্ক।

সম্প্রতি বিল গেটসকে একটি লম্বা ইতিবাচক টুইট করেন স্যান্ডি কোরি। সেই টুইটে ইলন মাস্ক এ মন্তব্য করেন। 

স্যান্ডি কোরি তার টুইটে বিল গেটসের মাইক্রোসফট ও এআই প্রজেক্ট নিয়ে ইতিবাচক মন্ত্যব্য জানান। তিনি বলেন, এআই প্রজেক্টের একদম শুরুর দিকে ২০০৬ সালে বিল গেটসের সঙ্গে আমার আলাপ হয়। তার মতো একজন মানুষের কাছে এআই নিয়ে ইতিবাচক সাড়া পাব কল্পনাও করিনি। তবে এটিও সত্য, মাইক্রোসফট দীর্ঘমেয়াদি এআই নিয়ে খুব কাছ থেকে কাজ করতে চেয়েছে। 

এআই প্রযুক্তি নিয়ে স্যান্ডি কোরি ৩৬৩৯ শব্দের লম্বা একটি ব্লগ পোস্ট লিখেন। এর শিরোনাম ছিল ‘এআই যুগের শুরু’। এতে তিনি এআই প্রযুক্তির সাফল্যের পাশাপাশি বিল গেটসের কথাও বলেন।

গেটস কর্মসংস্থান, স্বাস্থ্যসেবা ও এডুকেশন সংক্রান্ত বিষয়েও এআই ব্যবহারে পক্ষে ছিলেন বলে উল্লেখ করেন কোরি। এ পোস্টেই টুইটার সিইও ইলন মাস্ক মন্তব্য করেন, বিল গেটসের সঙ্গে শুরুর দিকের মিটিংয়ের কথা মনে পড়ছে। তখন এআই সম্পর্কে তার জ্ঞান ছিল খুবই সামান্য। এখনো তাই আছে।

ফরচুন গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে ইলন মাস্ক ওপেন এআইয়ের সঙ্গে ২০১৫ সাল থেকে কাজ করছিলেন। তিনি এ প্রতিষ্ঠানের শুরুর দিকের একজন বিনিয়োগকারী ছিলেন। ফলে ২০১৬ সালে বিল গেটসের সঙ্গে মিটিংয়ে তিনিও উপস্থিত ছিলেন। 

তবে পরবর্তীতে টেসলার নিজস্ব এআইয়ের জন্য তিনি ওপেন এআইয়ের প্রজেক্ট থেকে বেরিয়ে আসেন ইলন।