তথ্যপ্রযুক্তি

তিন ভাঁজের ফোন নিয়ে আসতে যাচ্ছে স্যামসাং

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

বুধবার, ২৯ মার্চ, ২০২৩
তিন ভাঁজের ফোন নিয়ে আসতে যাচ্ছে স্যামসাং
স্মার্টফোনের জগতে রীতিমতো কিংবদন্তী এক নাম স্যামসাং। দক্ষিণ কোরিয়ার এই প্রযুক্তিপণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান অনেকবারই নিজেদের দারুণ সব ফিচার দিয়ে গেজেট ভক্তদের মন কেড়ে নিয়েছে। শোনা যাচ্ছে, চলতি বছর আরও বড় পরিকল্পনা নইয়ে মাঠে নামছে প্রতিষ্ঠানটি। সব ঠিক থাকলে বাজারে তারা নিয়ে আসবে তিন ভাঁজের স্মার্টফোন। আর এই ফোন বাজারে আসলে সেটি হবে বড় ধরণের এক বিপ্লব।  

গেল বছরেই বাজারে এসেছিলো কোম্পানির ইতিহাসের সবচেয়ে বেশি বিক্রিত ফোন “Galaxy Z fold 4” । ২০২২ এর বাজারে দারুণ সাফল্য পেয়েছিলো স্যামসাং এর এই ফোল্ডিং স্মার্টফোন। এবার সেই পালে বাড়তি হওয়া দিচ্ছে প্রতিষ্ঠানটি। 

ফোল্ডিং স্মার্টফোনের বাজারে নিজেদের জায়গা আরও শক্ত করতে অনেকটা আকষ্মিকভাবেই ট্রাই-ফোল্ডের এই ফোন বাজারে আনার পরিকল্পনা করছে স্যামসাং। আর এজন্য ছাড় দিতে হচ্ছে তাদের সবচেয়ে বড় আকর্ষণ ‘Samsung Galaxy s23 fe’ প্রজেক্টকে। 

এ বছরেই বাজারে আসার কথা ছিলো ‘galaxy s23 fe’ ফোনের। নতুন এই ফ্ল্যাগশিপ ফোন নিয়ে রীতিমতো হৈচৈ পড়ে গিয়েছিলো স্মার্টফোন জগতে। কিন্তু দিন কয়েক আগে এই ফোনের যাবতীয় কার্যক্রম বন্ধ করার ঘোষণা দিয়ে দেয় প্রতিষ্ঠানটি।   

কিন্তু আপাতত সেই ফোন ডেভেলপমেন্টের কোনও খবর দিচ্ছে না তারা। বরং ট্রাই-ফোল্ড ডিসপ্লের হ্যান্ডসেট এ বছরের বাজারে চমক দেখাতে পারে।  

প্রাপ্ত তথ্য অনুযায়ী, Galaxy s23 fe সংক্রান্ত সকল কাজ আপাতত বন্ধ। গ্যালাক্সি ফ্যান এডিশনের এই মডেলটি নিয়ে সম্প্রতি হইচই পড়ে গিয়েছিল সবার মাঝে।
এর আগে Galaxy s21 fe মডেলটি মন কেড়েছিল স্যামসাং প্রেমীদের। এর আপগ্রেডেট ভার্সনটি বাজারে আসার কথা থাকলেও সংস্থার তরফে এ নিয়ে কোনও আপডেট দেওয়া হয়নি।
ধারণা করা হচ্ছে, ট্রাই ফোল্ডিং সেট ছাড়াও এবার Galaxy Z Fold 5 and Galaxy Z Flip 5 নামের নতুন দুই ফোন বাজারে ছাড়বে প্রতিষ্ঠানটি। এই দুই সেট মূলত আগের Z fold 4 এর একটি বিশেষ আপডেট হতে পারে বলে ধারণা করা হচ্ছে। 

তবে নতুন ট্রাই ফোল্ডিং সেটের মডেল বা নাম কি হবে তা নিয়ে কোন ধরণের তথ্য এখন পর্যন্ত দিতে পারেনি কেউই। অবশ্য ফোল্ডিং সেটের জন্য Z সিরিজকেই বেছে নিয়েছিলো স্যামসাং। এবারও সেই সিরিজের অধীনেই থাকতে পারে তারা। 

তিন ভাঁজের এ ফোনের পুরুত্ব বর্তমান প্রচলিত ফোল্ডিং স্মার্টফোনের সমানই থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। আর এর স্ক্রিনও চলমান ফোনের চেয়ে বড় হতে পারে। 
বর্তমানে বাজারে থাকা ফোল্ডিং সেটের সম্পূর্ণ স্ক্রিন ৭ দশমিক ৬ থেকে ৮ ইঞ্চির মাঝে হয়ে থাকে। নতুন ট্রাই ফোল্ডিং সেটের স্ক্রিন ১১ ইঞ্চির কাছাকাছি থাকবে বলেই ধারণা করা হচ্ছে।