জাতীয়

দালালমুক্ত এনআইডি সেবা নিশ্চিত করতে ইসি কর্মকর্তাদের নির্দেশনা

উপ-সম্পাদক

উপ-সম্পাদক

শনিবার, ৩১ আগস্ট, ২০২৪
দালালমুক্ত এনআইডি সেবা নিশ্চিত করতে ইসি কর্মকর্তাদের নির্দেশনা
নির্বাচন কমিশনের (ইসি) কর্মকর্তারা জেলা ও উপজেলা পর্যায়ের বিভিন্ন দপ্তরের সঙ্গে কার্যকর যোগাযোগ এবং সমন্বয় বজায় রাখার গুরুত্বের কথা পুনরায় উল্লেখ করেছেন। পাশাপাশি, তারা জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবার ক্ষেত্রে দালালদের সম্পূর্ণভাবে নির্মূল করার জন্য কঠোর ব্যবস্থা নেওয়ার প্রয়োজনীয়তা জোর দিয়ে বলেছেন।
২৫ আগস্ট অনুষ্ঠিত ইসির মাসিক সমন্বয় সভায় এই বিষয়ে আলোচনা হয়। সভায় সভাপতিত্ব করেন ইসি সচিব শফিউল আজিম, যেখানে উপস্থিত ছিলেন ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথসহ অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তারা। সভার কার্যবিবরণী অনুযায়ী, মাঠ পর্যায়ের ইসি কর্মকর্তারা জানিয়েছেন যে, এনআইডি সেবা প্রদানের ক্ষেত্রে কোনো অনিয়ম সহ্য করা হবে না এবং এ সংক্রান্ত যেকোনো তদন্ত প্রতিবেদন দ্রুততম সময়ে শেষ করতে হবে।
ইসি কর্মকর্তারা আরও জানিয়েছেন যে, কর্মকর্তাদের কর্মস্থলে নিয়মিত উপস্থিতি এবং সঠিক সময়ে প্রস্থান নিশ্চিত করার জন্য নিয়মিত মনিটরিং প্রক্রিয়া চালু করা জরুরি। মাঠ পর্যায়ের অফিসগুলোতে ডিজিটাল হাজিরা ব্যবস্থা প্রবর্তন করাসহ, মাঠ কার্যালয় এবং নির্বাচন কমিশন সচিবালয়ের বিভিন্ন শাখার নিয়মিত পরিদর্শন চালাতে হবে বলে পরামর্শ প্রদান করা হয়েছে।
এছাড়াও, ইসি কর্মকর্তারা সাংবাদিক এবং জনপ্রতিনিধিদের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে, নির্বাচন কমিশনের কার্যক্রম সম্পর্কে সবাইকে যথাযথভাবে অবহিত করার আহ্বান জানিয়েছেন। তারা বিশ্বাস করেন, দালালমুক্ত এনআইডি সেবা জনগণের আস্থা