জাতীয়

বিশ্ববিদ্যালয়গুলোতে প্রশাসনিক কার্যক্রম সচল রাখার নির্দেশ

উপ-সম্পাদক

উপ-সম্পাদক

শুক্রবার, ৩০ আগস্ট, ২০২৪
বিশ্ববিদ্যালয়গুলোতে প্রশাসনিক কার্যক্রম সচল রাখার নির্দেশ
৫ আগস্টের ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের পর সরকার পতন হওয়ায় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে একের পর এক পদত্যাগের ঘটনা ঘটে। অনেকে কর্মস্থলে উপস্থিত না থাকায় বিশ্ববিদ্যালয়গুলো কার্যত অভিভাবকহীন অবস্থায় রয়েছে, যার ফলে শিক্ষা কার্যক্রমও বন্ধ হয়ে গেছে।
এমন পরিস্থিতিতে শিক্ষা মন্ত্রণালয় এক পরিপত্রের মাধ্যমে জানায়, বিশ্ববিদ্যালয়গুলোতে উপাচার্য (ভিসি) না থাকলেও প্রশাসনিক কার্যক্রম সচল রাখতে হবে। ডিন কাউন্সিল বা বিভাগীয় চেয়ারম্যানরা এ দায়িত্ব পালন করবেন।
বৃহস্পতিবার, ২৯ আগস্ট, মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখার উপ-সচিব মো. শাহীনুর ইসলাম স্বাক্ষরিত পরিপত্রে এ নির্দেশনা দেয়া হয়। পরিপত্রের অনুলিপি শিক্ষা উপদেষ্টার একান্ত সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিবের একান্ত সচিব এবং সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর রেজিস্ট্রারদের কাছে পাঠানো হয়েছে।
পরিপত্রে উল্লেখ করা হয়েছে, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভাইস চ্যান্সেলর, প্রো-ভাইস চ্যান্সেলর এবং ট্রেজারাররা পদত্যাগ করেছেন, কিংবা অনেকে পদত্যাগ না করলেও কর্মস্থলে উপস্থিত হচ্ছেন না। এর ফলে প্রশাসনিক ও আর্থিক কার্যক্রমে সমস্যা দেখা দিয়েছে।
মন্ত্রণালয় থেকে নির্দেশ দেয়া হয়েছে, নিয়মিত উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত ডিন কাউন্সিল বা বিভাগীয় চেয়ারম্যানদের পরামর্শক্রমে একজন জ্যেষ্ঠ অধ্যাপককে সাময়িকভাবে জরুরি প্রশাসনিক ও আর্থিক কার্যক্রম পরিচালনার দায়িত্ব প্রদান করতে হবে। এ নির্দেশনা বিশ্ববিদ্যালয়গুলোর প্রশাসনিক কার্যক্রম সচল রাখতে সহায়তা করবে।