জাতীয়

পটুয়াখালীর অর্ধশত গ্রামে ঈদ আজ

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

বুধবার, ১০ এপ্রিল, ২০২৪
পটুয়াখালীর অর্ধশত গ্রামে ঈদ আজ
মূলত বিশ্বের যে কোনো স্থানে চাঁদ দেখা যাওয়ার ভিত্তিতে পটুয়াখালীর অর্ধশত গ্রামে ঈদ উদযাপিত হয়ে থাকে। সকাল সাড়ে নয়টায় পটুয়াখালীর সদর উপজেলার বদরপুর গ্রামের বদরপুর দরবার শরিফ জামে মসজিদে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। সকাল থেকেই নতুন জামাকাপড় পরে শিশু-কিশোরসহ সবাই ঈদের নামাজ আদায় করতে মসজিদে সমবেত হতে থাকেন। বদরপুর দরবার শরিফে ঈদের জামাতের ইমামতি করেছেন দরবার শরিফের ইমাম মাওলানা মো. শফিকুল আলম গনি। নামাজ শেষে দেশ ও জাতি এবং বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি কামনা করে মোনাজাত করা হয়।

পটুয়াখালী সদর উপজেলার বদরপুর গ্রামের প্রায় দুই পরিবারের এক হাজার মুসলমান এই আগাম ঈদুল ফিতর উদযাপন করছেন। এ উপলক্ষে ওই গ্রামে সবার মাঝে ঈদের আনন্দ ও খুশি বিরাজ করছে।

বদরপুর দরবার শরিফ মসজিদের ইমাম মাওলানা মো. শফিকুল আলম গনি বলেন, বদরপুরের দরবার শরিফের ছোট পীর মাওলানা মোস্তায়াসিম বিল্লাহ ও নাসির বিল্লাহ এ সংবাদ দিয়েছেন। বিশ্বের আকাশে চাঁদ দেখা গেছে, তাই আমরা পবিত্র ঈদুল ফিতর উদযাপন করছি।

প্রতিবছরই এই গ্রামগুলো এভাবে সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ উদ্‌যাপন করে। স্থানীয়ভাবে এরা চট্টগ্রামের এলাহাবাদ সুফিয়া এবং চানটুপির অনুসারী হিসাবে পরিচিত। ১৯২৮ সাল থেকে এসব এলাকায় প্রতিবছর আগাম রোজা, ঈদুল ফিতর ও ঈদুল আজহা উদ্‌যাপন করা হয়।