জাতীয়

রাজধানীর এলিভেটেড এক্সপ্রেসওয়ে পেয়েছে নতুন র‌্যাম্প

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

বুধবার, ২০ মার্চ, ২০২৪
রাজধানীর এলিভেটেড এক্সপ্রেসওয়ে পেয়েছে নতুন র‌্যাম্প
ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের কারওয়ান বাজার (এফডিসি) ডাউন র‌্যাম্প খুলে দেওয়া হয়েছে, যার ফলে উত্তরা থেকে মগবাজার, হাতিরঝিল এবং কারওয়ান বাজার এলাকায় সহজেই যানবাহন চলাচল করতে পারবে। বুধবার, ২০ মার্চ, ২০২৪,  র‌্যাম্পটির উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
এটি এক্সপ্রেসওয়েতে খোলা ১৬ তম র‌্যাম্প, ১১.৫ কিলোমিটার বিমানবন্দর-ফার্মগেট সেকশনে ১৫টি ইতোমধ্যেই চালু হয়েছে যা সেপ্টেম্বর ২০২৩ সালে কাজ শুরু করেছে। ৩১টি র‌্যাম্প এবং ৪৬.৭৩ কিলোমিটার বিস্তৃত সমগ্র প্রকল্পটি আগামী বছরের প্রথম দিকে শেষ হবে বলে আশা করা হচ্ছে।ওবায়দুল কাদের আশা প্রকাশ করছেন, এক্সপ্রেসওয়ে ঢাকার যান চলাচলে উল্লেখযোগ্য উন্নতি ঘটাবে। চ্যালেঞ্জ সত্ত্বেও প্রকল্পের অগ্রগতি তুলে ধরেন তিনি। গত ১২ বছরে পদ্মা সেতু ও মেট্রো রেলের কাজ শেষ হওয়ার কথাও উল্লেখ করেন।

এক্সপ্রেসওয়ে মোটরসাইকেল এবং টোল সহ থ্রি-হুইলার ছাড়া সমস্ত যানবাহনের অনুমতি দেয়। বিআরটিসি জনসাধারণের ব্যবহারের জন্য বিশেষ বাস পরিষেবাও সরবরাহ করে।ঈদের কেনাকাটার কারণে রমজানে কিছুটা যানজটের আশঙ্কা থাকলেও, এক্সপ্রেসওয়ে পুরোপুরি খুলে গেলে ধীরে ধীরে পরিস্থিতির উন্নতি ঘটবে বলে আশাবাদ ব্যক্ত করেন কাদের।
জনগণের বিরক্তি সত্তেও ফিটনেসবিহীন যানবাহন চলাচল বন্ধের দাবির বিষয়ে তিনি বলেন, বিকল্প ব্যবস্থা না থাকায় আপাতত ফিটনেস বিহীন যানবাহনগুলো চলবে।