জাতীয়

অবৈধভাবে নির্মিত ১০ তলা ভবন ভাঙতে ডিএনসিসি’র নিলাম

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

রবিবার, ১৭ মার্চ, ২০২৪
অবৈধভাবে নির্মিত ১০ তলা ভবন ভাঙতে ডিএনসিসি’র নিলাম
ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) অবৈধভাবে নির্মিত ১০ তলা ভবন উন্মুক্ত নিলামের মাধ্যমে ভাঙার জন্য কাজ শুরু করেছে। ভবনটি ঢাকার মোহাম্মদপুর বছিলায় রামচন্দ্রপুর খালের জমিতে অবস্থিত এবং এটি জোনিং প্রবিধান লঙ্ঘন করেছে বলে অভিযোগ করেছে সিটি কর্তৃপক্ষ।

সম্প্রতি এ নিলাম পরিচালনা করেন আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও অঞ্চল-৫ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতাকাব্বির আহমেদ। সর্বোচ্চ দরদাতাকে ১৩ ই মার্চ, ২০২৪ থেকে ১০দিনের মধ্যে ভবনটি ভেঙে ফেলার এবং ধ্বংসাবশেষ অপসারণের অধিকার প্রদান করা হয়েছিল। ধ্বংসের কাজ ১৪ ই মার্চ থেকে শুরু হয়েছিল এবং চলছে।

"আমাদের মানচিত্র অনুসারে, প্রায় ৮০% বিল্ডিং রামচন্দ্রপুর খাল দখল করেছে," মিঃ আহমেদ ব্যাখ্যা করলেন। “মালিক প্রাথমিকভাবে লঙ্ঘন স্বীকার করেছে এবং ধ্বংসের জন্য এক সপ্তাহের গ্রেস পিরিয়ডের অনুরোধ করেছে। যাইহোক, নিষ্ক্রিয়তার কারণে, ডিএনসিসি প্রোটোকল অনুসরণ করে এবং উন্মুক্ত নিলামের জন্য বেছে নেয়।”

এই পদক্ষেপটি লাউতলা রামচন্দ্রপুর খাল পুনরুদ্ধার এবং পরিষ্কার করার জন্য ডিএনসিসির একটি বৃহত্তর উদ্যোগের অংশ। প্রক্রিয়াটি ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ তারিখে শুরু হয়েছিল, ১৫০০০0 জনেরও বেশি স্বেচ্ছাসেবক এবং মেয়র মোঃ আতিকুল ইসলাম নিজেই একটি পরিচ্ছন্নতা অভিযানের মাধ্যমে যুক্ত ছিলেন। বহুদিনের এই অভিযানে এ পর্যন্ত উল্লিখিত ১০ তলা ভবনসহ ছয়টি স্থাপনা ভেঙে ফেলা হয়েছে।