জাতীয়

রোজায় নিত্যপণ্যের দাম অপরিবর্তনীয় ও কম থাকবে

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

মঙ্গলবার, ২৯ মার্চ, ২০২২
রোজায় নিত্যপণ্যের দাম অপরিবর্তনীয় ও কম থাকবে

আসছে রোজায় নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির দাম অপরিবর্তনীয় ভোক্তাদের নাগালের ভেতর রাখতে বাণিজ্য মন্ত্রণালয় ইতোমধ্যেই নানা কার্যকর ব্যবস্থা গ্রহণ করেছে এবং তা বাস্তবায়নও করা হচ্ছে। 



মঙ্গলবার (২৯ মার্চ) জাতীয় সংসদের অধিবেশনে এক প্রশ্নের লিখিত জবাবে বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি এ কথা জানান। জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হয় এদিনের অধিবেশন। 


এ সময় টিপু মুনশি বলেন, কিছুদিন আগে পণ্যের মূল্য বাড়লেও কর্তৃপক্ষ কর্তৃক এক্ষেত্রে বিভিন্ন ব্যবস্থা নেওয়ার ফলে নিত্যপণ্যের মূল্য কমতে শুরু করে।

জাতীয় পার্টির সংসদ সদস্য রুস্তম আলী ফরাজীর এক প্রশ্নের জবাবে টিপু মুনশি বলেন, আন্তর্জাতিক বাজারে বিভিন্ন নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়া ছাড়াও উৎপাদন সম্পর্কিত জটিলতা সৃষ্টি হলে দেশের বাজারে পণ্যের দাম বেড়ে যায়।


তিনি জানান, পণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখতে আমাদের মন্ত্রণালয় ব্যবসায়ী নেতাদের সঙ্গে নিয়মিত মতবিনিময় সভা, দ্রব্যমূল্য পর্যালোচনা ও পূর্ভাবাস সেল-এর মাধ্যমে কৃষি সম্প্রসারণ অধিদফতর, বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড, বাংলাদেশ ট্যারিফ অ্যান্ড ট্রেড কমিশন, টিসিবি এবং কৃষি বিপনন অধিদফতর থেকে নিত্যপ্রয়োজনীয় পণ্যের উৎপাদন, আমদানি, সরবরাহ ও মূল্য পরিস্থিতি সংক্রান্ত তথ্য সংগ্রহ করছে।  


এছাড়া তিনি আরও জানান, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ঢাকাসহ সব মহানগর, জেলা ও উপজেলা পর্যায়ে বাজার মনিটরিং ও মোবাইল কোর্ট পরিচালনা করছে। লক্ষ্য একটাই, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম নিয়ে কেউ যাতে মনোপলি বা অলিগোপালি অবস্থার সৃষ্টি করতে না পারে। এ ব্যাপারে আমরা সবসময় কাজ করে যাচ্ছি।  


আরেক প্রশ্নের জবাবে টিপু মুনশি বলেন, আন্তর্জাতিক বাজার দরের কারণে দেশের বাজারে ভোজ্য তেলের দাম বৃদ্ধি পেয়েছিল। তবে আমাদের কার্যকর পদক্ষেপের কারনে এই ধরণের নিত্যপণ্যের দাম স্থিতিশীল ও কমে এসেছে।