জবস

ফায়ার সার্ভিসে বেতন কতো? কী কী সুবিধা পান তারা?

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

সোমবার, ১০ এপ্রিল, ২০২৩
ফায়ার সার্ভিসে বেতন কতো? কী কী সুবিধা পান তারা?
দেশ সেবা এবং নিরাপদ রাখার জন্য নীরবে খেটে যাওয়া এক বাহিনীর নাম ফায়ার সার্ভিস। অগ্নিকাণ্ড কিংবা লঞ্চডুবির মতো দুর্ঘটনায় সবার আগে ডাক পড়ে ফায়ার সার্ভিস কর্মীদের। দুর্ঘটনা পরবর্তী সময়ে মানুষের প্রাণ এবং সম্পদ রক্ষায় যথাসাধ্য চেষ্টা করেন তারা। 

অন্যান্য বাহিনীর মতো বাংলাদেশ ফায়ারসার্ভিস ও সিভিল ডিফেন্সেও বিভিন্ন পদ রয়েছে। এরমাঝে একদম মাঠ পর্যায়ের পদগুলোর  নাম হচ্ছে ফায়ার ফাইটার, ডুবুরী, নার্সিং এটেন্ডেন্ট ইত্যাদি। এই তিন পদের বিস্তারিত বিষয় নিয়ে সাজানো হয়েছে আজকের প্রতিবেদন। 

প্রথমেই থাকছে ফায়ার ফাইটার পদের বিস্তারিত তথ্য, দেশের যেকোন দুর্ঘটনা কিংবা দুর্যোগে ফায়ার ফাইটার রাই কাজ করে থাকেন প্রত্যক্ষ ভাবে। বর্তমানে প্রচলিত ২০১৫ সালের পে-স্কেল অনুযায়ী ফায়ার ফাইটার দের বেতন হয় ১৭ তম গ্রেডে। এই গ্রেডের মূল বেতন শুরুতে থাকে ৯ হাজার টাকা। যা এক সময় বেড়ে দাঁড়ায় ২১ হাজার ৮০০ টাকা পর্যন্ত।  

এই মূল বেতনের বাইরে সরকারি নিয়ম অনুযায়ী অন্যান্য সকল ভাতা পেয়ে থাকেন ফায়ার ফাইটার রা। এর মাঝে উৎসব ভাতা, চিকিৎসা ভাতা,  সন্তানদের শিক্ষা ভাতা ইত্যাদি অন্যতম।  

এছাড়া অন্যান্য বাহিনীর মতো ফায়ার সার্ভিসেও রেশন সুবিধা রয়েছে। প্রতি মাসে সরকারের ভর্তুকি দেয়া মূল্যে চাল ডাল তেল আটা ইত্যাদি পেয়ে থাকেন ফায়ার ফাইটার সদস্য রা। 

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের এই  পদে চাকরি পাওয়ার জন্য শারীরিক এবং শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন হয়। 

এক্ষেত্রে প্রথমেই আসে শিক্ষাগত যোগ্যতা। ফায়ার ফাইটার পদে আবদনের জন্য কমপক্ষে মাধ্যমিক অথবা সমমানের সার্টিফিকেট থাকতে হয়।

 তবে এক্ষেত্রে এসএসসি বা সমমান পরীক্ষায় কমপক্ষে দ্বিতীয় বিভাগে পাশ হতে হবে। 

অন্যদিকে শারীরিক যোগ্যতা হিসাবে  কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি উচ্চতা থাকতে হবে। আর বুকের মাপ স্বাভাবিক অবস্থায় থাকবে ৩২ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩৪ ইঞ্চি। 

বাংলাদেশ ফায়ার সার্ভিসের ফায়ার ফাইটার পদটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ কাজের সাথে সম্পর্কিত।  তাই চাকরি প্রার্থীদের শারীরিক যোগ্যতা গুরুত্বের সাথে দেখা হয়। 

কোন ধরণের ত্রুটি পাওয়া গেলে চাকরির জন্য নির্বাচিত করা হয়না। এছাড়া অধিক উচ্চতা এবং সুঠাম দেহের প্রার্থীরা নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার পেয়ে থাকেন। 

দেশের অন্যান্য বাহিনীর মতো ফায়ার সার্ভিসের নিয়োগের ক্ষেত্রে নির্দিষ্ট বয়স সীমা রয়েছে। ফায়ার ফাইটার পদে আবেদনের জন্য প্রার্থীর বয়স হতে হবে ১৮ থেকে ২০ বছর। 

এছাড়া কোন প্রার্থী বিবাহিত হয়ে থাকলে এই পদের জন্য আবেদন করতে পারবেন না। 

বাংলাদেশ ফায়ার সার্ভিসের আরেকটি পদ হচ্ছে ডুবুরী।  মূলত পানিতে দুর্ঘটনা কিংবা দুর্যোগ দেখা দিলে দায়িত্ব পালন করেন ডুবুরী সদস্য রা। 

বর্তমানে প্রচলিত ২০১৫ সালের পে-স্কেল অনুযায়ী ডুবুরীদের দের বেতন হয় ১৭ তম গ্রেডে। এই গ্রেডের মূল বেতন শুরুতে থাকে ৯ হাজার টাকা। যা এক সময় বেড়ে দাঁড়ায় ২১ হাজার ৮০০ টাকা পর্যন্ত।  

এছাড়া ফায়ার ফাইটার দের মতো ভাতা, রেশন ইত্যাদি সকল সুবিধা পেয়ে থাকেন তারা। 

এই দুই পদের বাইরে একই গ্রেডের আরেকটি পদ হচ্ছে নার্সিং এটেন্ডেন্ট। বাংলাদেশ ফায়ার সার্ভিসের এই পদেও বেসিক বেতন হয় ৯ হাজার থেকে ২১ হাজার ৮০০ টাকা পর্যন্ত।  

শিক্ষাগত যোগ্যতা হিসাবে ডুবুরি এবং নার্সিং এটেন্ডেন্ট উভয় পদেই মাধ্যমিক পাশ চাওয়া হয়। এক্ষেত্রে এসএসসি অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে দ্বিতীয় বিভাগে পাশ হতে হয়। 

অন্যদিকে শারীরিক যোগ্যতা হিসাবে দুই পদের জন্যই উচ্চতা দরকার হয় ৫ ফুট ৪ ইঞ্চি। আর বুকের মাপ হতে হয় স্বাভাবিক অবস্থায় ৩২ ইঞ্চি। তবে দুই পদের জন্যই অবিবাহিত এবং শারীরিক ভাবে ত্রুটিমুক্ত হতে হবে।