জবস

একজন মেরিন ইঞ্জিনিয়ারের বেতন কত? কিভাবে একজন মেরিন ইঞ্জিনিয়ার হওয়া যায়?

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

সোমবার, ৩ এপ্রিল, ২০২৩
একজন মেরিন ইঞ্জিনিয়ারের বেতন কত? কিভাবে একজন মেরিন ইঞ্জিনিয়ার হওয়া যায়?

পেশাকে কেন্দ্র করে পুরো বিশ্বভ্রমণের সুযোগ পান একজন মেরিন ইঞ্জিনিয়ার। এছাড়াও ইন্টারন্যাশনাল সিস্টেম অনুযায়ী, শুরুতেই একজন মেরিন ইঞ্জিনিয়ার মাসে ৪০০ থেকে ৫০০ ডলার পর্যন্ত আয় করার সুযোগ পেয়ে থাকেন। 

যদিও স্থান ও প্রতিষ্ঠান ভেদে এই অংকের তারতম্যতা লক্ষ্য করা যায়। কাঙ্ক্ষিত এই পেশা বর্তমানে এডভেঞ্চার প্রিয় তরুণ সমাজের কাছে একটি সোনার হরিণ। 

তাই বর্তমানে এখন অনেকেই মেরিন ইঞ্জিনিয়ারদের কাজ, তাদের বেতন, এবং মেরিন ইঞ্জিনিয়ার হতে কি কি যোগ্যতা লাগে, সেসব সম্পর্কে জানতে ভীষণ আগ্রহী। আর তাদের জন্যই আজকের এই বিশেষ আয়োজন।

মূলত, আন্তর্জাতিক বাণিজ্যিক পণ্য সরবারাহের অন্যতম একটি বড় মাধ্যম হচ্ছে নৌপথ। এক্ষেত্রে জাহাজে পন্য বোঝাই করে পাঠানো হয় এক দেশ থেকে অন্যদেশে। 

আর এসব জাহাজ পুঙ্খানুপুঙ্খভাবে পরিচালনা করা, রক্ষণাবেক্ষণ করা, যেকোন যান্ত্রিক সমস্যার সমাধান করা'সহ যন্ত্রপাতি তদারকি করার কাজগুলোই একজন মেরিন ইঞ্জিনিয়ার করে থাকেন। 

এসব ছাড়াও, বন্দরের বিভিন্ন কাজ, অফিসিয়াল রেকর্ড সংরক্ষণ, জ্বালানি তেল বাঙ্কারিং,জরুরি মেরামতসহ বিভিন্ন দায়িত্ব একজন মেরিন ইঞ্জিনিয়ারের হাতেই থাকে। তাই সহজেই একজন মেরিন ইঞ্জিনিয়ারের কাজের পরিধি বর্ণনা করা সম্ভব নয়।

পুরো একটি জাহাজ সফলভাবে পরিচালনা করতে মেরিন ইঞ্জিনিয়ারদের কাজের ক্ষেত্র 'ডেক' ও 'ইঞ্জিন' এই দুই বিভাগে ভাগ করা হয়ে থাকে। এই দুই বিভাগের আবার আলাদা পদবিন্যাস রয়েছে।

বিশ্বের প্রথম সারির পেশাগুলোর মধ্যে মেরিন ইঞ্জিনিয়ারিংয়ের বেশ হাঁক-ডাক রয়েছে। চাকরীর বাজারে বিপুল চাহিদা, আর্কষণীয় বেতন, রোমাঞ্চকর অভিজ্ঞতা অর্জনসহ বিভিন্ন কারনে বর্তমানে বহু শিক্ষার্থী মেরিন ইঞ্জিনিয়ার হিসেবে নিজের ক্যারিয়ার গড়তে ইচ্ছুক। 


তবে মেরিন ইঞ্জিনিয়ার হতে হলে একজন শিক্ষার্থীকে পার করতে হবে বিশেষ কিছু ধাপ। এই বিষয়ের ওপর পড়াশোনা করতে হলে, প্রথমে একজন শিক্ষার্থীকে বাংলাদেশের সরকারী কিংবা বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে ভর্তি হওয়ার জন্য আবেদন করতে হবে। 

বাংলাদেশের মধ্যে এমন উল্লেখযোগ্য দুটো একাডেমি হচ্ছে, 'বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয় 'এবং 'বাংলাদেশ মেরিন একাডেমি'।

ভর্তি পরীক্ষার মাধ্যমেই এসব একাডেমিগুলো তাদের যোগ্য প্রার্থীকে নির্বাচন করে থাকে। বাংলাদেশ মেরিন একাডেমিতে আবেদনের ক্ষেত্রে একজন প্রার্থীকে অবশ্যই বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হতে হবে।

সেই সাথে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষাতে একজন শিক্ষার্থীকে অন্তত 3.50 GPA এর সঙ্গে পাশ করতে হবে। তাছাড়াও আবার আলদাভাবে উচ্চমাধ্যমিকের পদার্থ ও উচ্চতর গণিতে 3.50 GPA এবং ইংরেজিতে কমপক্ষে 3.00 GPA থাকতে হবে।

বাংলাদেশের মেরিন একাডেমিতে ভর্তি হতে গেলে একজন প্রার্থীকে এসবের পাশাপাশি আরও বেশ কিছু শর্ত পূরণ করতে হয়। যেমন মেরিন ক্যাডেট হিসেবে প্রার্থীর ওজন ও দৃষ্টিশক্তি স্ট্যান্ডার্ড হতে হবে।

সেইসঙ্গে ছেলেদের উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি হতে হবে এবং মেয়েদের উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি হলেই চলবে।

পরীক্ষাতে উত্তীর্ণ হয়ে ভাইভা'সহ আনুষঙ্গিক কিছু শর্ত পূরণ করতে পারলেই একজন শিক্ষার্থী বাংলাদেশের যেকোনো স্বনামধন্য প্রতিষ্ঠান থেকে মেরিন ইঞ্জিনিয়ারিংয়ের ওপরে ৪ বছর ও ২ বছর মেয়াদি ডিপ্লোমা কোর্স করতে পারবে। 

সরকারিভাবে মেরিন ইঞ্জিনিয়ারিং-এ পড়াশোনা ৫০ হাজার থেকে ৭০ হাজারে মধ্যে শেষ করতে পারলেও, প্রতিষ্ঠান ভেদে বেসরকারিগুলোতে এই খরচের পরিমান ১০ লক্ষও ছাড়িয়ে যেতে পারে।

এরপরে যেকোনো মেরিন প্রকৌশল ইন্সটিটিউট থেকে এ বিষয়ে যথেষ্ট প্রশিক্ষিত হওয়ার পরেই, মেরিন ইঞ্জিনিয়ার হিসেবে উজ্জ্বল ক্যারিয়ার গড়ে তোলা যেন সল্প সময়ের ব্যাপার মাত্র।

ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড,খুলনা শিপইয়ার্ড, বাংলাদেশ নৌবাহিনী, BIWTA, BIWTC ইত্যাদি বিভিন্ন প্রতিষ্ঠানে প্রতিবছরই দক্ষ মেরিন ইঞ্জিনিয়ারদের জন্য থাকে চমৎকার সব চাকরির সুযোগ।

চাকরি পাওয়ার পর একজন মেরিন ইঞ্জিনিয়ারের মাসিক বেতন কেমন হবে তা অনেকটাই নির্ভর করে সেই প্রতিষ্ঠানের উপর।  

যেমন,বিদেশি যেকোন প্রতিষ্ঠানে নিয়োগ পেলে একজন মেরিন ইঞ্জিনিয়ার শুরুতেই ২০০ থেকে ৭০০ ডলার পর্যন্ত মাসিক বেতন পেয়ে থাকেন।

কিন্তু এদিক থেকে দেশীয় প্রতিষ্ঠানগুলোতে বেশ কম বেতন দিয়ে থাকে। শুরুতেই একজন মেরিন ইঞ্জিনিয়ার দেশীয় প্রতিষ্ঠান থেকে ১৫০ থেকে ২০০ ডলারের মধ্যে মাসিক বেতন পেয়ে থাকেন। যা বাংলাদেশী টাকায় ১৫ হাজার টাকা থেকে ২০ হাজার টাকার মতো।

তবে সুখবর একটাই, দ্রুত পদন্নোতি পেলে বেতন ১৫ হাজার থেকে আড়াই লাখ টাকায় যেতে বেশিদিন অপেক্ষা করতে হবেনা। আর বিদেশি প্রতিষ্ঠান গুলোতে তো সর্বোচ্চ ৪ লাখ টাকা পর্যন্ত মাসিক বেতন পাওয়ার সুযোগ রয়েছে।

প্রতিযোগিতার এই যুগে উচ্চ বেতনে একটি ভালো চাকরি মানেই দিনভর ব্যস্ততার সঙ্গে হাজারো মানসিক চাপ। সেখানে এডভেঞ্চার প্রিয় মানুষগুলোর জন্য মেরিন ইঞ্জিনিয়ারিং হতে পারে সঠিক একটি পেশা।