আন্তর্জাতিক

সিরিয়ায় ইসরায়েলের বিমান হামলায় ৩৮ জন নিহত

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪
সিরিয়ায় ইসরায়েলের বিমান হামলায় ৩৮ জন নিহত
সিরিয়ার আলেপ্পো শহরে ইসরায়েলি বিমান হামলায় অন্তত ৩৮ জন বেসামরিক ও সামরিক কর্মী নিহত হয়েছেন। শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, স্থানীয় সময় ভোর হওয়ার আগে এ হামলার ঘটনা ঘটে, নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বৈশ্বিক সংবাদ মাধ্যমগুলো।
প্রতিবেদনে বলা হয়েছে, এই হামলায় লেবাননভিত্তিক সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর পাঁচজন যোদ্ধা নিহত হয়েছে। তবে নিহত ৩৮ জনের মধ্যে এই পাঁচজন কিনা তা জানা যায়নি।
সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার ভোরের আগে আলেপ্পোতে ইসরায়েলি হামলায় বেশ কয়েকজন বেসামরিক ও সামরিক কর্মী নিহত হয়েছেন।
মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, স্থানীয় সময় দুপুর আড়াইটার দিকে ইসরায়েল আলেপ্পোর গ্রামাঞ্চলের বেশ কয়েকটি এলাকা লক্ষ্য করে বিমান হামলা চালায়।
যুক্তরাজ্য ভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস শুক্রবার সকালে বলেছে যে একটি ইসরায়েলি ক্ষেপণাস্ত্র আলেপ্পোর জিব্রিন এলাকায় আলেপ্পো আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে একটি গুদামে আঘাত করেছে। গুদামটি লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর অস্ত্রাগার বলে মনে করা হচ্ছে। আরো জানা যায়, হামলার দুই ঘণ্টা পর গুদাম থেকে বিস্ফোরণের শব্দ শোনা গেছে।সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানিয়েছে, ভোরের আগে হামলায় বেসামরিক ও সামরিক কর্মী নিহত এবং অনেক আহত হয়েছে।
এর আগে গত বছরের ডিসেম্বর থেকে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত লেবাননের অভ্যন্তরে একাধিক হামলা চালায় ইসরাইল। এসব হামলার ফলে ব্যাপক বেসামরিক মানুষ হতাহত হয়।
৭ অক্টোবর ইসরায়েলি বেসামরিক ও সৈন্যদের ওপর হামাসের হামলার পর থেকে সিরিয়ায় ইরান-সমর্থিত গোষ্ঠীগুলোর ঘাঁটিতে হামলা জোরদার করেছে ইসরাইল।