আন্তর্জাতিক

পঞ্চমবারের মতো বিজয়ী হওয়ায় পুতিনকে অভিনন্দন জানাল হাসিনা

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০২৪
পঞ্চমবারের মতো বিজয়ী হওয়ায় পুতিনকে অভিনন্দন জানাল হাসিনা
ঐতিহাসিক পঞ্চম মেয়াদে রাশিয়ার রাষ্ট্রপ্রধান হিসেবে পুনঃনির্বাচিত হওয়ায় ভ্লাদিমির পুতিনকে অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইং থেকে বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০২৪, এ তথ্য জানানো হয়।
এদিকে রাশিয়ান গণমাধ্যমগুলো জানিয়েছে যে- পুতিন একটি উল্লেখযোগ্য বিজয় অর্জন করেছেন, সদ্য সমাপ্ত রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ৯৯ শতাংশ ভোটকেন্দ্র গণনা হওয়ার পরে ৮৭.৩৩ শতাংশ ভোট পেয়েছেন। এই ভূমিধস জয় পুতিনের জন্য একটি রেকর্ড চিহ্নিত করে, আরও ছয় বছরের জন্য তার ক্ষমতার অবস্থান মজবুত করে।
পুতিনের নিকটতম প্রতিদ্বন্দ্বী, রাশিয়ান কমিউনিস্ট পার্টির প্রার্থী নিকোলাই খারিটোনভ মাত্র ৪ শতাংশের বেশি ভোট পেয়েছেন। টানা তিন দিন ধরে অনুষ্ঠিত এই নির্বাচন পশ্চিমা বিশ্ব থেকে সমালোচনার মুখে পড়ে, যা প্রক্রিয়াটির ন্যায্যতা ও নিরপেক্ষতা নিয়ে উদ্বেগ প্রকাশ করে।
নির্বাচন-পরবর্তী সংবাদ সম্মেলনে, পুতিন পশ্চিমা বিশ্বকে উপেক্ষা করার এবং ইউক্রেন আক্রমণের সাথে এগিয়ে যাওয়ার সিদ্ধান্তকে তার বিজয়ের জন্য অনুঘটক দাবি করেছেন। সাবেক কেজিবি প্রধান ২০০০ সালে ক্ষমতা গ্রহণের পর থেকে রাশিয়ার রাজনীতিতে প্রভাবশালী ব্যক্তিত্ব।
পুতিনের পুনঃনির্বাচন তার নেতৃত্বের ধারাবাহিকতার ইঙ্গিত দেয়, তার ক্ষমতা অদূর ভবিষ্যতের জন্য আরও সুসংহত হয়েছে। তিনি যখন তার পঞ্চম মেয়াদে যাত্রা শুরু করছেন, আন্তর্জাতিক সম্প্রদায় ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে, বিশ্ব মঞ্চে তার নীতি ও কর্মের প্রভাব সম্পর্কে তারা সচেতন।