আন্তর্জাতিক

উগান্ডার তেল, গ্যাস শিল্পের জন্য প্রাক-রপ্তানি যাচাইকরণ পরিষেবা দিচ্ছে এসজিএস

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪
উগান্ডার তেল, গ্যাস শিল্পের জন্য প্রাক-রপ্তানি যাচাইকরণ পরিষেবা দিচ্ছে এসজিএস
তেল গ্যাস উত্তোলনে পরীক্ষা, পরিদর্শন এবং সনদ প্রদানে অনন্য প্রতিষ্ঠান এসজিএসকে উগান্ডার পেট্রোলিয়াম অথরিটি (PAU) বিশেষজ্ঞ হিসেবে নিযুক্ত করেছে। তেল এবং গ্যাস সামগ্রী এবং এসবের সরঞ্জাম প্রাক-রপ্তানি যাচাইকরণ (PVoC) পরিষেবা প্রদানের জন্য  কাজ করবে কোম্পানি টি। SGS সোমবার,  ১৮ মার্চ, ২০২৪ এ ঘোষণা করেছে।
এসজিএস জানিয়েছে, এ চুক্তি কার্যকর হচ্ছে গত ১ মার্চ থেকে।  SGS সার্টিফিকেশন প্রক্রিয়া রপ্তানিকারক এবং আমদানিকারকদের সাহায্য করবে; এক্ষেত্রে সংস্থাটি উগান্ডার প্রবিধানের সাথে সম্মতি নিশ্চিত করবে। এর মধ্যে রয়েছে নথি যাচাই করা, চালানের আগে পণ্যগুলো সরাসরি পরিদর্শন করা এবং স্বীকৃত পরীক্ষাগারে পণ্যের নমুনা পরীক্ষা করা। মান পূরণকারী পণ্যকে একটি সার্টিফিকেট অফ কনফর্মিটি (CoC) দেওয়া হবে। এভাবে, তাদের উগান্ডায় আমদানি করার অনুমতি দেওয়া হবে।
PVoC প্রোগ্রাম হল SGS, PAU, এবং উগান্ডা ন্যাশনাল ব্যুরো অফ স্ট্যান্ডার্ডস (UNBS) এর মধ্যে একটি যৌথ প্রয়াস যাতে উগান্ডার তেল ও গ্যাস প্রকল্পে ব্যবহৃত যন্ত্রপাতির গুণমান এবং নিরাপত্তা নিশ্চিত করা যায়।
SGS- বলেছে, “এই গুরুত্বপূর্ণ প্রোগ্রামটি প্রদানের জন্য আমরা PAU এবং UNBS এর সাথে অংশীদারিত্ব করতে পেরে আনন্দিত। "PVoC পরিষেবা আমাদের বিস্তৃত অভিজ্ঞতা উগান্ডার তেল ও গ্যাস সেক্টরে অনুগত উপকরণ এবং সরঞ্জামগুলোর মসৃণ প্রবাহ নিশ্চিত করতে সহায়তা করবে।"
SGS আফ্রিকার অনেক দেশে তেল গ্যাসসহ বিভিন্ন পণ্য আমদানি রপ্তানি সংক্রান্ত সেবা প্রদান করছে। এর ফলে উগান্ডার অর্থনীতি আরো গতি পাবে বলে আশা করা হচ্ছে।