আন্তর্জাতিক

শত শত কোটি রূপি নিয়ে বিপাকে রাশিয়া

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

মঙ্গলবার, ৯ মে, ২০২৩
শত শত কোটি রূপি নিয়ে বিপাকে রাশিয়া
ব্যাংকে বিপুল পরিমাণ টাকা থাকার পরেও সেই টাকা খরচ করতে না পারার মতো অদ্ভুত সমস্যায় পড়েছে রাশিয়া। ভারতের ব্যাংকগুলোতে রাশিয়ার কয়েকশ কোটি রূপি পড়ে আছে সম্পূর্ণ অচল হয়ে। 

রূপি নিয়ে এমন উদ্বেগের কথা জানিয়েছেন রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। ভারতের ব্যাংকে পড়ে থাকা অর্থ নিয়ে রাশিয়ান সরকার কাজ করছে বলেও জানান তিনি। 

জানা যায়, বর্তমানে ভারতের বিভিন্ন ব্যাংকের কাছে রাশিয়ার শত শত কোটি ভারতীয় রুপি জমা আছে। ইউক্রেন যুদ্ধ শুরু হবার পর রাশিয়া থেকে কম দামে বিপুল পরিমাণ তেল ক্রয় করেছিলো দিল্লি। সেই তেল বিক্রির টাকাই এখন রুশ সরকারের কাছে মাথাব্যাথার কারণ হয়ে উঠেছে। 

সের্গেই লাভরভ জানান, আমাদের কাছে কয়েক শত কোটি টাকার ভারতীয় রূপি জমা আছে। কিন্তু আমরা এসব রুপি কাজে লাগাতে পারছি না। এটা একটা সমস্যা। 

রাশিয়ার এসব অর্থ ব্যবহার করা প্রয়োজন বলেও এসময় উল্লেখ করেন তিনি। তবে এজন্য প্রথমেই  এসব রুপি অন্য মুদ্রায় বিনিময় করতে হবে। বর্তমানে বিষয়টি নিয়ে আলোচনা চলছে।

সম্প্রতি ভারতের গোয়া রাজ্যে অনুষ্ঠিত হয়েছে সাংহাই কো–অপারেশন অর্গানাইজেশনের দেশগুলোর এক সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানেই ভারতীয় মুদ্রা নিজের উদ্বেগের কথা প্রকাশ করেন  রুশ পররাষ্ট্রমন্ত্রী। 

ভারতের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের হিসাবে, চলতি ২০২২–২৩ অর্থবছরের প্রথম ১১ মাসে রাশিয়ায় ভারতের রপ্তানি আয় ১১ দশমিক ৬ শতাংশ বা ২৮০ কোটি ডলার কমে এসেছে। তবে সে তুলনায় আমদানি খাতে খরচ বেড়েছে পাঁচ গুণ। বর্তমানে ভারতের কাছে রাশিয়ার পাওনা অর্থের পরিমাণ বেড়ে হয়েছে ৪ হাজার ১৫৬ কোটি ডলার।

রাশিয়া থেকে ভারতের আমদানি বৃদ্ধির মূল কারণ জ্বালানি তেল। গত বছরের শুরু হওয়া ইউক্রেন যুদ্ধের পর থেকেই রাশিয়ান কোম্পানির উপর একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে আসছিলো ইউরোপীয় ইউনিয়ন। 

যার ফলে কিছুটা হলেও বিপাকে পড়ে যায় রাশিয়ার রাষ্ট্রায়ত্ত কোম্পানি গ্যাজপ্রম। একপর্যায়ে মিত্র দেশগুলোর কাছে বড় অঙ্কের ছাড় দিয়ে তেল বিক্রি শুরু হয়। সেই সুযোগে নিজেদের তেলের ভাণ্ডার সমৃদ্ধ  করে দিল্লি। কিন্তু একইসাথে রাশিয়ান ব্যাংক এবং সুইফট লেনদেনেও ছিলো নিষেধাজ্ঞা। অনেকটা বাধ্য হয়েই ভারতীয় রূপিতে লেনদেন সম্পন্ন করা হয়।  

তবে বৈশ্বিক অর্থনীতিতে ভারতের রূপির শক্ত কোন অবস্থান নেই। এছাড়া ডলারের বিপরীতে সাম্প্রতিক সময়ে রূপীর দরপতন ছিলো চোখে পড়ার মতো। ফলে সরাসরি ভারতীয় রূপি ব্যবহার করাও সম্ভব না মস্কোর জন্য।