ব্যাংক

সৈয়দ ফরহাত আনোয়ার নতুন চেয়ারম্যান হলেন ন্যাশনাল ব্যাংকের

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

বৃহস্পতিবার, ২১ ডিসেম্বর, ২০২৩
সৈয়দ ফরহাত আনোয়ার নতুন চেয়ারম্যান হলেন ন্যাশনাল ব্যাংকের

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) এক আদেশে প্রথম প্রজন্মের ব্যাংকটির পর্ষদ ভেঙে দেন গভর্নর আব্দুর রউফ তালুকদার।

অধ্যাপক ড. সৈয়দ ফারহাত আনোয়ারকে ব্যাংটির নতুন চেয়ারম্যান হিসেবে মনোনীত করা হয়েছে। তিনি বর্তমানে মেঘনা ব্যাংকের স্বতন্ত্র পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। তবে ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণের আগে তাকে মেঘনা ব্যাংক থেকে পদত্যাগ করতে হবে।

পর্ষদ ভেঙে দেয়ার পেছনে ৮টি সুনির্দিষ্ট কারণ উল্লেখ করেছেন গভর্নর আব্দুর রউফ তালুকদার তার আদেশে বলেছেন, ন্যাশনাল ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ কর্তৃক ঋণনিয়মাচার ও বিধি-বিধান লঙ্ঘন করে ঋণ অনুমোদন প্রদান করা, পর্ষদ কর্তৃক ব্যাংকের ব্যবস্থাপনায় অনাকাঙ্ক্ষিত হস্তক্ষেপ করা, পর্ষদের ক্ষমতার অপব্যাবহার করে ব্যাংকের শেয়ার একই পরিবারে কেন্দ্রীভূত করা, পরিচালক নির্বাচন/পুনর্নিবাচন প্রক্রিয়ায় বিভিন্ন জটিলতা সৃষ্টি, পর্ষদের গোচরে পরিচালকগণ কর্তৃক আর্থিক অনিয়ম সংঘটন, পর্ষদের নীতি-নির্ধারণী দুর্বলতার কারণে ব্যাংকের আর্থিক অবস্থার অবনতিসহ আরো দুটি কারণ উল্লেখ করা হয়।
বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক জানান, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সুপারিশে ব্যাংকটির পরিচালনা পর্ষদ ভেঙে দেয়া হয়েছে।
একইদিনে ব্যাংকের পর্ষদ পুনর্গঠন করে ও পরিচালক নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ (বিআরপিডি)।