অর্থনীতি

বিসিক, জাতীয় জাদুঘর জামদানি মেলা শুরু

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

রবিবার, ৩১ মার্চ, ২০২৪
বিসিক, জাতীয় জাদুঘর জামদানি মেলা শুরু
বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিআইসি) এবং বাংলাদেশ জাতীয় জাদুঘর জামদানি তাঁতীদের চমৎকার তাঁত বস্ত্রের জন্য নিবেদিত "জামদানি মেলা-2024" শিরোনামে একটি পাঁচ দিনের মেলা এবং বিক্রয় ইভেন্টের আয়োজন করেছে।
রোববার, মার্চ ৩১, ২০২৪, বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে মেলার সূচনা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে যোগ দেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব জনাব খলিল আহমদ এবং বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক জনাব মোঃ কামরুজ্জামান। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন জনাব সঞ্জয় কুমার ভৌমিক (গ্রেড-১)।
তার ভাষণে মিসেস সুলতানা আন্তর্জাতিক মঞ্চে জামদানিকে তুলে ধরার জন্য সরকারের উদ্যোগের কথা তুলে ধরেন। এই উদ্যোগগুলোর মধ্যে রয়েছে উদ্যোক্তা প্রশিক্ষণ, উচ্চমানের প্যাকেজিং উন্নয়ন, রপ্তানি প্রণোদনা এবং বিদেশে বাংলাদেশী মিশনগুলোতে জামদানি পণ্য প্রদর্শন।
জামদানির জটিল বয়ন কৌশল, সাহসী নকশা এবং অতুলনীয় আরামের অনন্য মিশ্রণের প্রশংসা করে, মিসেস সুলতানা বাংলার একসময়ের বিখ্যাত মসলিন টেক্সটাইলের বিশ্বব্যাপী উত্তরসূরি হওয়ার সম্ভাবনার উপর জোর দেন। তিনি বৃহত্তর আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা নিশ্চিত করতে শিল্পের মধ্যে শিশুশ্রম নির্মূলের গুরুত্বের ওপর জোর দেন। উপরন্তু, তিনি শিল্পের টেকসই প্রবৃদ্ধির জন্য উৎপাদন খরচ নিয়ন্ত্রণের প্রয়োজনীয়তার ওপর জোর দেন।
সংস্কৃতি সচিব জনাব খলিল আহমদ, আরও বাংলাদেশী সাংস্কৃতিক ভান্ডারের জন্য ইউনেস্কোর স্বীকৃতি নিশ্চিত করার জন্য সংস্কৃতি মন্ত্রণালয়ের চলমান প্রচেষ্টার বিষয়ে কথা বলেন। তিনি কাঙ্ক্ষিত তালিকায় টাঙ্গাইলের শাড়ি, আরেকটি বিখ্যাত টেক্সটাইল পণ্য অন্তর্ভুক্ত করার জন্য তাদের সংকল্প প্রকাশ করেন।
বিসিআইসি চেয়ারম্যান বাংলাদেশের ঐতিহ্যবাহী টেক্সটাইল জামদানিকে সমর্থন করার জন্য কর্পোরেশনের দীর্ঘদিনের প্রতিশ্রুতি তুলে ধরেন। তিনি রূপগঞ্জে একটি নিবেদিত জামদানি শিল্প নগরী প্রতিষ্ঠা এবং ২০১৬ সালে জামদানির জন্য ভৌগলিক ইঙ্গিত (GI) সার্টিফিকেশন সুরক্ষিত করার বিষয়ে বিশদ বর্ণনা করেন। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে "জামদানি মেলা-২০২৪" বাংলাদেশের জামদানির প্রসার ও প্রসারে উল্লেখযোগ্যভাবে অবদান রাখবে। .
অনুষ্ঠানের পর, মিসেস সুলতানা জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টসালি প্রদর্শনী গ্যালারিতে ফিতা কেটে "জামদানি মেলা-২০২৪" আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। মেলাটি পাঁচ দিনের জন্য খোলা থাকবে, ৫ এপ্রিল, ২০২৪-এ শেষ হবে।